পাকিস্তানের মা দুর্গাকে কি নামে পুজিত হন?

দুর্গা পূজা মানেই কি বাংলা বা ভারতবর্ষ। খুব সত্যি কথা বলতে কি দুর্গা পুজা বললেই আমাদের সবার আগে মাথায় আসে কলকাতার নাম। যে কলকাতার মতো ভালো পুজা কোথাও হয়না। তবে সেকথা হলফ করে সত্যি মেনে নিলেও একটা কথা বলুন তো বিশ্বের কোথায় কোথায় দুর্গা পূজা হয়?

দেখুন বাংলাদেশের নামটা বলা খুবই সোজা। তবে সুদূর অ্যামেরিকা বা ইংল্যান্ডের কথাও অনেকের জানা। জানেন কি যে পাকিস্তানেও হয় এই দুর্গা পূজা। এই স্থানই পাকিস্তানের হিন্দুদের সবচেয়ে বড় তীর্থস্থান।

আসলে পাকিস্তান নামটা শুনলেই সবার আগে মাথায় আসে সন্ত্রাসবাদ, জঙ্গি কার্যকলাপের কথা। যদিও এর পেছনে তারাই দায়ী। তবে একটা কথাও ঠিক যে সেখানেই ভারতের মতো একাধিক জনগোষ্ঠী, ভাষা, সংস্কৃতি আছে। যা আমাদের অনেকের অজানা। ঠিক সেরকমই একটা বিষয় দুর্গা পূজা।

হিংলাজ মাতা, হিংলাজ দেবী, হিঙ্গুলা দেবী এবং নানী মন্দির নামেও পরিচিত। পাকিস্তানের বালুচিস্তানে লাসবেলা জেলার মাকরান উপকূলে অবস্থিত একটি শহর। এটির মাঝখানে একটি জাতীয় উদ্যানও রয়েছে। এই স্থানই দেবীর অন্যতম একটি পীঠ। হিংলা নদীর তীরে গত তিন দশক ধরে বেশ জনপ্রিয়তা অর্জন করছে পাকিস্তানের এই স্থান। এই স্থান হল পাকিস্তানের বৃহত্তম হিন্দু তীর্থস্থান। বসন্তকালে এখানে যে হিংলাজ যাত্রা হয় সেখানে কম করে ৪০,০০০ পুন্যার্থী অংশগ্রন করে। আর এই বাসন্তীদেবীর উৎসবই এখানে মহাসমারোহে পালিত করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published.