রোদে পোড়া দাগ দূর করতে পারে। পেপের ৫ টি উপকারিতা

নিউজ ডেস্কঃ ভারতীয় উপমহাদেশের সব থেকে পরিচিত ফল গুলির মধ্যে পেঁপে অন্যতম।প্রচুর পরিমাণে ক্যারোটিন ও ভিটামিন সি যুক্ত এই ফল সবজি হিসেবে রান্নাতেও বহুল পরিমাণে ব্যবহৃত হয় ।অত্যন্ত সহজলভ্য এই ফলটি আমাদের শরীরের জন্য যেমন অত্যন্ত উপকারী তেমন ত্বকের যত্নেও পেঁপের কোনো তুলনা হয় না ।নিয়মিত ত্বকে পেঁপের ব্যবহার করলে ত্বক হয়ে ওঠে মসৃণ ও উজ্জ্বল ।

আসুন আজ জেনে নিই সুন্দর ত্বক পেতে পেঁপে দিয়ে তৈরী কয়েকটি ফেসপ্যাকের কথা

1)রোদে পোড়া দাগ দূর করতে

সূর্যের তাপে বাইরে বেরোলে ত্বকে কালো দাগ দেখা দেয় ।অনেক সময় সারা মুখে পড়ে যায় ট্যান ।এতে ত্বকের উজ্জ্বলতা পুরোপুরিভাবে ঢাকা পড়ে যায় এবং ত্বকে অনেক সময় জ্বালাভাব ও দেখা যায় ।এক্ষেত্রে ত্বক থেকে ট্যান রিমুভ করতে এবং উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার শুরু করুন পেঁপের ।পেঁপের মধ্যে থাকা ভিটামিন সি ত্বককে যেমন করে উজ্জ্বল, তেমনি ত্বককে করে তোলে ভেতর থেকে সুস্থ ও ।

একটি পাত্রে লেবুর রসের সাথে এক কাপ পাকা পেঁপে চটকে ভাল করে মিশিয়ে নিন ।এরপর মিশ্রণটি ত্বকের যে যে অংশে ট্যান পড়েছে সেখানে ভালো করে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন ।30 মিনিট হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন মিশ্রণটি ।এক সপ্তাহ টানা ব্যবহার করলে দেখবেন ট্যান রিমুভ হয়ে গেছে ।

ট্যান রিমুভ করার জন্য হাতের সামনে পেঁপে ছাড়া আর কোন উপাদান না থাকলেও নেই কোন অসুবিধা ।কিছুটা পাকা পেঁপে চটকে মুখে ও গোটা গলায় ভালো করে লাগিয়ে 15 মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেললে দেখবেন তো আগের থেকে বেশ খানিকটা পরিষ্কার হয়েছে ।দু সপ্তাহ ধরে ব্যবহার করলে দেখবেন রিমুভ হবে ট্যান ।

2)ত্বকের আদ্রতা ধরে রাখতে

শুষ্ক ত্বকের আদ্রতা ফিরিয়ে আনতে খুব ভালো কাজ দেয় পেঁপে ।প্রতিদিন খাদ্যতালিকায় পেঁপে রাখলে তা কেবল যে ত্বকের আদ্রতা ফেরাতে সাহায্য করে তাই নয় ত্বককে করে তোলে সুন্দর ও মোলায়েম ও ।ত্বক সুন্দর রাখতে তরমুজ বা শসার সাথে পেঁপে মিশিয়ে জুস হিসেবেও খেতে পারেন ।

পেঁপে খাওয়া পছন্দ না হলে ত্বকের যত্ন নিতে মধু ও পেঁপে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে সেটি মুখে ও গলায় 15 মিনিট লাগিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন ।এতেও মিলবে ফল ।

3)বলিরেখা দূর করতে

বলিরেখা ও ফাইন লাইনস ত্বককে করে তোলে শুষ্ক ও নির্জীব এবং দেখতেও লাগে বেশ বয়স্ক ।ত্বকের বলিরেখা দূর করতে ও ব্যবহার করতে পারেন পেঁপে দিয়ে তৈরি ফেসপ্যাক ।পেঁপের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ভিটামিন এ যা ত্বককে করে তোলে উজ্জ্বল ও লাবণ্যে পূর্ণ ।

পাকা পেঁপে, 1 চামচ দুধ ও অল্প মধু একসাথে মিশিয়ে মুখে 15 মিনিট মুখে লাগিয়ে রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন ।সপ্তাহে মাত্র দুবার এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকে আসবে পরিবর্তন ।সেই সঙ্গে এটি ত্বকের ব্ল্যাকহেডস বা মরা চামড়াও দূর করতে সাহায্য করবে ।

4)মুখের ব্রণ ও দাগ দূর করে

ব্রণের সমস্যায় আমরা সকলেই ভুগি ।যখন তখন ত্বকে দেখা দেওয়া এই ব্রণ  আমাদের সাজটাই করে মাটি ।ব্রন থেকে অনেক সময় ত্বকে দেখা যায় দাগছোপ ও।পেঁপেতে রয়েছে প্যাপেইন,এনজাইম এ যা ত্বককে পরিষ্কার রাখে এবং এটি মুখের দাগ ও ব্রণ দূর করতেও সমানভাবে পারদর্শী।

ত্বক থেকে ব্রণ ও ব্রণের দাগ দূর করতে কিছুটা পেঁপের জুস তৈরি করে নিয়ে তুলোর সাহায্যে ত্বকের যে যে অংশে ব্রন হয়েছে সেখানে লাগিয়ে নিন ভালো করে ।10 মিনিট অপেক্ষা করে উষ্ণ জল দিয়ে গোটা মুখ ধুয়ে ফেলুন ।টানা এক সপ্তাহ ব্যবহার করলে দেখবেন ব্রণের ফলে ত্বকে তৈরি হওয়া গর্ত ও ব্রন দুটোই একেবারে উধাও হয়েছে ।

হাতে যদি সময় কম থাকে তাহলে জুস করার বদলে পাকা পেঁপে টুকরো বেটে মুখে ভালো করে ঘষে নিতে পারেন ।এতেও পাবেন ফল।

5)কনুই,হাটুর কালো দাগ দূর করতে

আমাদের কনুই ,হাঁটুতে অনেক সময় এক ধরনের কালো দাগ দেখা যায় ।বাকি শরীরের রং এর থেকে এই অংশের রং হয় অনেকটা কালো এছাড়া এটি শুষ্ক ও হয় বেশ।ত্বকের এই কালো প্যাচ দূর করতে ও ত্বককে ময়শ্চারাইজ করতে ভালো কাজ দেয় পেঁপে ।এতে থাকা এনজাইম যেকোনো রকম কালো দাগ দূর করতে ভীষণ উপকারী ।

কনুই বা হাঁটুর কালো দাগ তুলতে একটি পাত্রে পেঁপে, এক চামচ মধু 1 চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে কনুই ও হাঁটুতে লাগিয়ে রেখে দিন কিছুক্ষণ ।মিশ্রণটি শুকিয়ে এলে ভালো করে জল দিয়ে ধুয়ে ফেলুন জায়গাটি ।সপ্তাহে তিন বার এই মিশ্রণ ব্যবহার করলে সমস্যা মিটে যাবে অনেকটাই।

ত্বকের যত্নে পেঁপের নানা গুণের কথা তো শুনলেন তবে পেঁপের সমস্ত গুণাবলী ভালো করে পেতে প্রতিদিনের ডায়েটে যোগ করুন কিছু পরিমান পেঁপে ।এটা যে শুধু ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করবে তাই নয় শরীর ও হয়ে উঠবে সুস্থ ।নানান শারীরিক সমস্যা থেকে আপনাকে মুক্তি দেবে পেঁপে।

Leave a Reply

Your email address will not be published.