দুধ খাওয়া থেকে শুরু করে মৃদু গান। ভালো ঘুমের জন্য এই নিয়ম গুলি মেনে চলুন

নিউজ ডেস্কঃ অনিদ্রার ফলে মানুষের শরীরের মধ্যে নানান ধরনের রোগের উৎপত্তি ঘটে।অনিদ্রা ফলে আমাদের কি কি সমস্যা হতে পারে তার সম্পর্কে আমাদের কিছু ধারনা আছে।তবে এই অনিদ্রা কারন খুঁজে গিয়ে জানা গেছে একটি অজানা তথ্য।সেটি হল আমাদের ওজন।অতিরিক্ত ওজন আমাদের ঘুমের ওপর প্রভাব ফেলে। এই বিষয়ে গবেষকেরা  নতুন এক উপায় বের করেছিলেন সেটি হল যে  স্থূলতার শিকার বয়স্করা নিজের শরীরের ওজন অন্তত পাঁচ শতাংশ কমালে ওজন হ্রাসের ছয় মাসের মধ্যে তার ভাল ও লম্বা ঘুম হয়৷আর এভাবে একটি নতুন গবেষণার মাধ্যমে এই তথ্য সামনে এসেছে৷এবং অন্য আরেকটি গবেষণা থেকেও  ফলে জানা গেছে  যে ওজন হ্রাসের সঙ্গে ঘুমের প্রত্যক্ষ সম্পর্ক রয়েছে৷ কিন্তু ওজন কিভাবে কম হয়েছে সেটি এক্ষেত্রে গুরুত্বপূর্ণ নয়৷এছাড়াও ওজন কমানোর পাশাপাশি কিছু বিষয় মাথায় রাখুন যাতে আপনারা এড়াতে পারবেন এই ঘুমের সমস্যা।

১.  প্রতিদিন একটি নির্দিষ্ট সময় অনুযায়ী ঘুমানোর অভ্যাস করুন। এমনকি ছুটির দিনসহ প্রতিদিন ওই একই সময়ে ঘুম থেকে উঠে পড়ুন।

২. শুধুমাত্র ঘুমের জন্য শোয়ার ঘর  ব্যবহার করুন। আর সেখানে যেন অতিরিক্ত শব্দ বা আলো না থাকে।

৩. ঘুমের আগে বই পড়া, মৃদু গান, উপাসনা বা ইয়োগা করতে পারেন যাতে আপনাদের এই সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে। আর বারবার করে ঘড়ি দেখবেন না।  

৪.  রাতে যদি ২০ মিনিটের মধ্যে ঘুম না আসে তাহলে জোর করে ঘুমের চেষ্টা করবেন না।শোয়ার থেকে উঠে  অন্য ঘরে যান এবং সেখানে গিয়ে  কিছু পড়ুন ঘুম না আসা পর্যন্ত।

৫. দুপুরবেলায় ৩০ মিনিটের বেশি বিশ্রাম নেবেন না আর তা তিনটের আগেই সেরে নিন।

৬. ঘুমানোর প্রায় চার-ছয় ঘণ্টা আগে ভারী কোনো কাজ, ব্যায়াম, অ্যালকোহল, কফি, ধূমপান করা থেকে নিজেকে বিরত রাখুন।

৭. এছাড়াও ঘুমানোর দুই ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নিন। এরপর খিদে পেলে এক গ্লাস দুধ খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.