ডায়াবেটিস রোগীদেরকে কেন গরম জলে স্নান করা উচিৎ জানেন?

নিউজ ডেস্কঃ গরম জলে স্নান করা শরীরের পক্ষে ভালো নাকি ক্ষতি?বেশিরভাগ মানুষই বলবে যে গরম জলে স্নান করা শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকারক।এই ধারনাটি যারা যারা মনের মধ্যে পোষণ করছেন তাদেরকে বলি রাখি যে আপনারা ভুল করছেন।কারন গরম জলে স্নান করা শরীরের পক্ষে খুবই উপকারি।এতে আমাদের বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।লোকের মুখের কথা ছেড়ে বিশেষজ্ঞদের মতামত জানুন যে গরম জলে স্নান করলে কি কি উপকারিতা পাওয়া যায় ।     

১. বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস রোগীদের পক্ষে গরম জলে স্নান করা  উপকারী। গরম জল শরীরের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করার পাশাপাশি  ক্যালোরি কমাতে সাহায্য করে।গবেষকদের করার বিভিন্ন সমীক্ষা থেকে জানা গেছে যে, আমরা ৩০ মিনিট হেঁটে যতটা পরিমাণ শরীর থেকে ক্যালোরি ধ্বংস করতে পারি তা একবার গরম জলে স্নান করলেই তার সমপরিমাণ ক্যালোরি ধ্বংস করতে পারি আমরা। এমনকি  রক্তে শর্করার মাত্রাও সঠিক রাখতে।

২. আপনার কি অনিদ্রার সমস্যা আছে?তাহলে গরম জলে দিয়ে স্নান করুন।কারন  বিশেষজ্ঞদের  মতে, গরম জলে স্নান করলে শরীর রিল্যাক্স হয়ে যায়।যার ফলে আমাদের শরীরের পেশিগুলিও আরাম পায়।এতে ভালো ঘুম হয়।তাই কম ঘুমের সমস্যা দূর করতে গরম জলে স্নান করুন। 

৩.বিশেষজ্ঞদের মতে,উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বিশেষভাবে কার্যকরী  গরম জল।তাই নিয়মিত গরম জলে স্নান করুন এতে রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হৃদপিন্ডকে সচল রাখতে সাহায্য করবে।

৪.বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে যাদের পেশি সংক্রান্ত সমস্যা আছে তাদের পক্ষে গরম জলে স্নান করা উপকারি।কারন  গরম জল পেশিগুলিকে সচল রাখতে সাহায্য করে।যা কাঁধ, পিঠ, ঘাড়ে ম্যাসেজের মতো কাজ করে।

৫. গরম জলে স্নান করা যেমন আমাদের শরিরে পক্ষে উপকারি ঠিক তেমনই আমাদের  ত্বকের পক্ষে উপকারি।গরম জল ত্বক থেকে দূষিত পদার্থ বের করতে, ত্বকের আদ্রতা বজায় রাখতে এবং বার্ধক্যজনিত সমস্যা প্রতিরোধ করতে বিশেষভাবে সাহায্য করে।এইজন্য ত্বক বিশেষজ্ঞরা ত্বককে সুস্থ রাখতে নিয়মিত গরম জলে স্নান করার পরামর্শ দেন।

৬. কোনো কাজ করতে  এনার্জি পাচ্ছেন না ? তাহলে নিয়মিত গরম জলে স্নান করুন।এতে শরীরে রক্ত সঞ্চালন সঠিক পরিমানে হবে যার ফলে শরীরে এনার্জিও পরিপূর্ণ থাকে। 

Leave a Reply

Your email address will not be published.