যে ৫টি খাওয়ার ফ্রিজে রাখবেন না

নিউজ ডেস্কঃ অনেকে মনে করে যে সমস্ত খাবার ফল সবজি ফ্রিজে রাখা ভালো এতে ওই সমস্ত জিনিস ভালো থাকে।কিন্তু আপনার কি জানেন যে সব ধরনের  খাবার ফল সবজি ফ্রিজে রাখা উচিত নয়।কারন এতে ওই সমস্ত জিনিসকে ভালো রাখার বদলে খারাপ হয়ে যায়।তাই সমস্ত জিনিস ফ্রিজে রাখার চিন্তাভাবনাগুলি ছেড়ে দিন।আর কোন কোন জিনিস ফ্রিজে রাখা উচিত নয় সেগুলি জেনে নিন- 

১. আলু

আলু ফ্রিজে রাখা একদমই উচিত নয় কারন আলু ঠাণ্ডা তাপমাত্রায় রাখলে আলুতে থাকা শ্বেতসার সব সুগারে রুপান্তরিত হয়।এতে রান্নার সময় আলুর রঙ নষ্ট হয়ে যেতে পারে।এইজন্য আলুকে সংরক্ষণ করতে হলে  আলো থেকে দূরে এবং না ধুয়েই করবেন। আর্দ্রতা আলুকে দ্রুত নষ্ট করে।

২. মধু

মধুকে ফ্রিজের বাইরে স্বাভাবিক তাপমাত্রায় রাখা উচিত ফ্রিজে নয়।কারন  ফ্রিজের বাইরে স্বাভাবিক তাপমাত্রায় মধু রাখতে  খুবই মসৃণ এবং তাজা থাকবে কিন্তু মধু ফ্রিজে রাখলে তা জমে যেতে পারে।তাই  স্বাভাবিক তাপমাত্রায় রাখবেন  তবে মধু যে পাত্রে রাখবেন তার মুখটি ভালো ভাবে আটকে রাখবেন। 

৩. অলিভ অয়েল

ফ্রিজে অলিভ অয়েল বা যে কোনো ধরনের রান্নার তেল রাখবেন না।কারন এতে অলিভ অয়েল বা যে কোনো ধরনের রান্নার তেল জমে যেতে পারে এবং মাখনের মতো শক্ত  হয়ে যেতে পারে।এই জন্য অলিভ অয়েল বা যে কোনো ধরনের রান্নার তেল সংরক্ষণ করতে হলে  তাপ থেকে দূরে  কোনো শীতল জায়গায় রাখবেন। 

৪. পুদিনা পাতা

পুদিনা পাতা ফ্রিজে রাখবেন না।কারন এই পাতা ফ্রিজের রাখলে তার স্বাদ এবং গন্ধ নষ্ট হয়ে যাবে।এছাড়াও ঠাণ্ডা তাপমাত্রায় দ্রুত শুষ্ক হয়ে যাবে।তাই পুদিনা পাতাকে ভালো রাখতে হলে জলভর্তি জারে রাখুন এবং সেই জারের মুখ খুলে রাখবেন।

৫. রুটি

এবার থেকে  রুটি থেকে গেলে ফ্রিজেই সংরক্ষণ করবেন না।কারন ফ্রিজে রুটি রাখলে রুটি শক্ত এবং রাবারের মতো হয়ে যেতে পারে।এছাড়াও ঠাণ্ডা ও আর্দ্র তাপমাত্রা রুটি আরো দ্রুত বাসি হয়ে যায়।তাই রুটি ফ্রিজে রাখা একদমই উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published.