চুলের জন্য প্রয়োজনীয় উপাদান হল প্রোটিন। সমস্যা মেটাতে কি ধরনের খাওয়ার খাবেন?

নিউজ ডেস্কঃ চুলপড়া সমস্যা প্রায় বেশিরভাগ মানুষই ভোগে।যার সমাধান করাটা খুবই দুষ্কর হয়ে উঠে মানুষের কাছে।কারন কিছু করেই এই চুল পরা বন্ধ করায় যায় না।তাই এবার চুল পড়ার সমস্যা সমাধান করার আগে জেনে নিন কেন এই চুল পড়ছে তাহলেই দেখবেন চুল পড়ার সমস্যা অনেকখানি সমাধান হয়ে গেছে।

১. খাদ্যাভাসে পরিবর্তন :   চুলের জন্য একটি প্রয়োজনীয় উপাদান হল প্রোটিন। আর এই প্রোটিনের অভাবে চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে। তাই চুল পড়ার সমস্যা দূর করতে হলে প্রোটিনজনিত খাবার যেমন- মাছ, মাংস, দুধ, ডিম, ডাল ইত্যাদি রাখুন।     

২. ভিটামিন স্বল্পতা :   চুলের জন্য প্রয়োজনীয়  ভিটামিনগুলি হল  ভিটামিন বি-১২ এবং ভিটামিন-ডি’।শরীরে এই দুটি ভিটামিনের ঘাটতি দেখা দিলে চুল পড়ার সমস্যা দেখা দেয়।কারন  এই উপাদানগুলি চুলের বৃদ্ধি ঘটায় ও মাথার ত্বকে পুষ্টি জোগান দিতে সাহায্য করে।তাই এই  দুটি  ভিটামিন চুলের জন্য খুবই প্রয়োজনীয়।তাই এই ভিটামিনের যাতে অভাব না হয় তার জন্য  মাংস ও দুগ্ধজাত খাবারে ইত্যাদি খান। এছাড়াও এই দুই উপাদানের অভাব বেশি হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মাল্টিভিটামিন ট্যাবলেট খেতে পারেন।

৩.জন্ম নিয়ন্ত্রণ :চুল পড়ার কারণগুলির মধ্যে একটি হল জন্ম নিয়ন্ত্রণ পিল খাওয়া বা পিল পরিবর্তন করা।কারন এই ধরনের এসব পিলে প্রোজেসটেরন হরমোন থাকে যার ফলে চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে।এইজন্য চিকিৎসকের পরামর্শ নিয়ে জন্ম নিয়ন্ত্রণ পিল খান।

৪.হেয়ার ট্রিটমেন্ট: চুলকে আকর্ষণীয় করার জন্য কত কি না করে চুলে রঙ করা, রিবন্ডিং করা ইত্যাদি যা চুল পড়ে যাওয়ার সমস্যা বৃদ্ধি করে। কারণ এই সব ট্রিটমেন্টে বিভিন্ন ধরনের রাসায়নিক সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করা হয় যা আমাদের চুলের জন্য খুবই ক্ষতিকারক।তাই রাসায়নিক সমৃদ্ধ প্রসাধনী দিয়ে চুলের ট্রিটমেন্ট না করাই চুলের পক্ষে ভালো।

৫. চুলের স্টাইল : আপনি কি চুলের খুব  স্টাইল করছেন? জানেন তো যে চুলে স্টাইল করার ফলেও চুল পড়ার সমস্যা দেখা দেয়।কারন আপনারা সবসময় যদি উচু করে বা শক্ত করে চুল বাঁধেন তাহলে চুল ভেঙে ও পড়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published.