আলুতে সবুজ ছোপ থাকার ফলে যে ধরনের সমস্যা হতে পারে

নিউজ ডেস্কঃ আমরা বাজার থেকে আলু কেনার সময় অনেক সময় দেখি আলুর গায়ে সবুজ ছোপ পড়ে থাকে আবার অনেক সময় বাড়িতে রেখে দিলেও এমনটা হয়। অনেকে আবার এই আলু খেয়ে নেয়।তবে এতে নিজের অজান্তে শরীরে কোনো ক্ষতি ডেকে আনছেন না তো? এই রকম আলু খাওয়া উচিত কি উচিত নয়  এই নিয়ে কি বলছেন  বিশেষজ্ঞরা।জেনে নিন।

চিকিৎসকদের মতে যেসব আলুতে সবুজ ছাপ থাকে সেইসমস্ত আলু খাওয়া মোটেই উচিত নয়।কারণ সবুজ ছাপ ধরা আলুর মধ্যে সোলানাইন নামক বিষাক্ত উপাদান তৈরি হয়।এই সোলানাইন নামক বিষাক্ত উপাদানটি আলুতে তৈরি হয় যখন  রোদ এসে পড়লে আলুর মধ্যে পরে তখন ওই আলুতে ক্লোরোফিল তৈরি হতে থাকে। কিন্তু যত দিনে সেই ক্লোরোফিল দেখতে পাওয়া যায়, তত দিনে আলুর মধ্যে সোলানাইন নামক বিষ তৈরি হতে শুরু করেছে। এই রাসায়নিকটি আলু তৈরি করে মূলত কীটপতঙ্গ বা অন্য জীবাণুর হাত থেকে নিজেকে রক্ষা করার জন্য আলু। যা আমাদের দেহের মধ্যে এটি বিষক্রিয়ার সৃষ্টি করে।

অনেকে আবার আলুর যেখানে  সবুজ ছাপটি পড়েছে শুধুমাত্র সেই অংশটি কেটে ফেলে দিয়ে বাকি আলুটি খেয়ে নেয়। তবে ওই বাকি অংশটাও খাওয়া আমাদের শরীরের পক্ষে একদম উচিত নয় কারণ গোটা আলুর মধ্যেই সোলানাইন ছড়িয়ে যায়।

আলু খাওয়া উচিত নয় আর যদি খান তাহলে কি কি সমস্যার সম্মুখীন হতে পারেন জেনে নিন।আলুর মধ্যে থাকা  সোলানাইন উপাদানটি যদি বেশি মাত্রায় শরীরে যায় তাহলে সাধারণত পেটের সমস্যা হয়। তবে এর প্রতিক্রিয়া কেমন হবে তা পুরোপুরি নির্ভর করছে  শরীর এবং ওজনের উপর। তাই যাঁদের ওজন বেশি, চেহারা বড় তাঁদের ক্ষেত্রে এর প্রভাব খুব বেশি নাও পড়তে পারে। তবে  যাঁদের ওজন কম তাঁদের ক্ষেত্রে এই সোলানাইন উপাদানটি একটি বড়ো সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।বিশেষ করে তো শিশুদের পক্ষে এটি বিপদ ডেকে আনতে পারে।

Leave a Reply

Your email address will not be published.