১০০ জন রাজনীতিবিদ হত্যাকারী ড্রাগ ডিলার পাবলো স্কোবার আদতে কে ছিল জানেন?

নেটফ্লিক্স অরিজিনালস্ এর ওয়েব সিরিজ নারকোস (Narcos) বর্তমানে এক অভাবনীয় জনপ্রিয়তা লাভ করেছেন। নেটফ্লিক্স আছে অথচ  নারকোস এর একটাও এপিসোড দেখেননি বা এর নাম শোনেননি তা হতেই পারে না।কিন্তু জানেন কি কোন ব্যক্তিত্বের জীবন অবলম্বন করে এই ওয়েব সিরিজ দিয়ে তৈরি হয়েছে?পাবলো এস্কোবার নামক এক় কলম্বিয়ান ড্রাগ লর্ড এর জীবন কাহিনী অনুকরণে তৈরি নেটফ্লিক্সের এই জনপ্রিয় শো।মৃত্যুর  দুই দশকের ও বেশি সময় অতিবাহিত হয়ে যাওয়ার পর ও পৃথিবীর সবথেকে ধনী ড্রাগ লর্ডদের মধ্যে অন্যতম হিসাবে এখনও খ্যাত তিনি।

1949 সালের 1 ডিসেম্বর কলম্বিয়ার এক ছোট শহরের কৃষক পরিবারে তার জন্ম। অন্যান্য বেশিরভাগ মাফিয়ার মতোই তার ও যাত্রার শুরু এক দরিদ্র পরিবার থেকেই। কিন্তু তার মধ্যে ছিল ছোটবেলা থেকেই  এক প্রবল উচ্চাশা,তিনি স্বপ্ন দেখতেন কলম্বিয়ার রাষ্ট্রপতি হওয়ার। 1949 সালের 1 ডিসেম্বর কলম্বিয়ার এক ছোট শহরের কৃষক পরিবারে তার জন্ম। তবে ছোটবেলা থেকেই তিনি জড়িয়ে পড়েন বিভিন্ন খারাপ কাজের সাথে। কবরস্থানে চুরি করা থেকে শুরু করে ছোটখাটো চুরি কোন কিছুই বাদ যেত না। পরবর্তীকালে এই বালক ই হয়ে ওঠে পৃথিবীর সবথেকে ধনী মাফিয়া।সেই সময়  আমেরিকায় পাচার হওয়া সমস্ত কোকেন এর মধ্যে  80 শতাংশেরও বেশি পাচার করতেন এস্কোবার ও সপ্তাহে তার আয় ছিল প্রায় 420 মিলিয়ন ডলার। বিশ্বের সবচেয়ে ধনী 10 জন ব্যক্তিত্বদের মধ্যে একজন এস্কোবারের আয় করা টাকার  এর প্রায় 10% ই নাকি নষ্ট হতো শুধুমাত্র ইঁদুরের উপদ্রবে বা জলে ভিজে।

এস কভারের হাতে প্রাণ হারিয়েছেন  এমন লোকের সংখ্যা নেহাত কম নয় ।শুনতে অবাক লাগতে পারে কিন্তু প্রায় এক হাজার জন মানুষ প্রাণ হারিয়েছেন তার হাতে। এরমধ্যে সাংবাদিক থেকে শুরু করে বিভিন্ন পলিটিশিয়ান অব্দি সকলেই ছিল।ছাড়াও 1989 সালে কলম্বিয়ান জেটলাইনার এ বোমা বিস্ফোরণের মাস্টারমাইন্ড হিসেবেও তাকেই ধরা হয়। এর ফলে প্রায় 100 জন প্রাণ হারিয়েছিলেন।

সকলের মনে ত্রাস জাগানো এস্কোবার এর ও কিন্তু এক ভালো দিক ছিল। অনেকেই রবিন হুডের সাথে তার বেশ কিছু সাদৃশ্য খুঁজে পান। তার আয় করা টাকার মধ্যে প্রচুর অংশ তিনি গরিব-দুঃখীদের সাহায্যার্থে খরচ করেছেন। এছাড়া স্ত্রী ও সন্তান নিয়ে তার  ছিল এক ছোট পরিবার ও।

দীর্ঘদিন নিজের বুদ্ধি ও প্রতিপত্তির জোরে কলম্বিয়ার পুলিশের হাত থেকে বেঁচে থাকতে পারলেও শেষ অব্দি 1993 সালে পুলিশের হাত থেকে পালানোর সময় গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান এই  বর্ণময় ব্যক্তিত্ব পাবলো এস্কোবার এবং পতন হয় তার সাম্রাজ্যের।

Leave a Reply

Your email address will not be published.