পৃথিবীর কোন দেশে ভারতবর্ষ থেকে সবথেকে বেশি ছাত্র-ছাত্রীরা পড়তে যায় জানেন?

নিউজ ডেস্ক: বেশিরভাগ দেশে মানুষেরা গ্রামে বেশি বাস করলেও পৃথিবীতে এমন দেশ আছে যেখানে শহরে বেশিরভাগ মানুষ বাস করে মাত্র ৬ শতাংশ মানুষ গ্রামে। চারপাশে সমুদ্রে ঘেরা ইউরোপের ছোট্ট একটি দেশ মাল্টা। মাল্টার অফিসিয়াল নাম রিপাবলিক অফ মালটা। স্বল্প জনসংখ্যা নিয়ে গঠিত এই  দেশটির সরকারি ভাষা মালটিস। এককালে ব্রিটিশদের শাসন চলত মাল্টায় এখানে 90% মানুষ ইংরেজি ভাষায় কথা বলে থাকেন।

মালটা সম্পর্কে কিছু অজানা তথ্য হলো:

1. মালটা দেশ টি ছোট হলেও এখানকার মানুষের মানসিকতা অনেক উন্নত। এখানে সবথেকে স্বচ্ছ জল পাওয়া যায়। এটি পৃথিবীর দশম তম ছোট দেশ এবং এখানকার জনসংখ্যা চার লাখের একটু কম।

2. এখানে 94 শতাংশ লোক শহরে এবং মাত্র 6 শতাংশ লোক গ্রামে বসবাস করেন।

3. এখানে কিননি নামক এক প্রকার  সফট ড্রিঙ্ক উৎপাদন হয় যা ইউরোপের অন্যকে অন্য কোথাও হয় না এবং এটি তাদের অত্যন্ত প্রিয় একটি পানীয়। তারা এখানে ঘুরতে আসা সকল ব্যক্তিকেই পান করার অনুরোধ জানায়।

5. এই দেশটি আয়তনে ছোট হলেও এর সৌন্দর্যে পৃথিবীর  অনেক দেশে কে হার মানায়। প্রায় প্রতি বছর বহুসংখ্যক বলিউড ও হলিউড মুভির শুটিং হয় এখানে। এখানে বানানো বহু হলিউড ফিল্ম যা পরবর্তীতে ভীষণ হিট হয়েছে।

6. এই ছোট্টু দেশটিতে রয়েছে 365 টি চার্চ। আশ্চর্যের বিষয় হলো 365 দিনে এক বছর সম্পন্ন হয়। মাল্টার লোক অনেক ধর্মপ্রাণ হয়ে থাকে তাদের 365 টি চার্চ বানানোর পেছনের কারণ হলো একটি মানুষ প্রতিদিন ভিন্ন ভিন্ন চার্চে গিয়ে প্রার্থনা করতে  পারবে।

7. আয়তনের দিক থেকে মালটা ভারতের একটি রাজ্যের সমান। এখানকার মানুষেরা অত্যন্ত বৃদ্ধিশীল ও স্বাস্থ্যবান হয়ে থাকে। তারা টাকার থেকে স্বাস্থ্যের গুরুত্ব  বেশি  ধ্যান দেয় তারা মনে করে টাকা দ্বিতীয় বার উপার্জন করা সম্ভব কিন্তু কিন্তু শারীরিক অসুখ বা স্বাস্থ্যের অনুন্নতি ঘটলে তা থেকে বেরিয়ে আসা খুব কঠিন।

8. 1976 সালে প্রতিষ্ঠিত ইউনিভর্সিটি অফ মালটা বিশ্বের সবথেকে পুরনো বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি যদিও পুরো দেশটাই এই একটিমাত্র ইউনিভার্সিটি রয়েছে।

10. মাল্টার রাজধানী villeta, এখানে বহু ঐতিহাসিক নিদর্শন দেখতে পাওয়া যায়। এর সাথে এখানকার সন্ধ্যা খুবই আনন্দময় জাঁকজমকপূর্ন হয়ে থাকে। প্রতিটি সন্ধ্যায় এখানকার মানুষেরা বন্ধু বান্ধবীদের সঙ্গে ক্লাবে গিয়ে আনন্দ  করে থাকে।

11. মালটার আর্থিক উৎপাদনে এক বড় অংশ আসে পর্যটন ক্ষেত্র থেকে। তারা এখানকার ঘুরতে আসা পর্যটকদের সাথে খুবই খোলামেলা মনোভাব ও বন্ধুসুলভ আচরণ করে।

12. মালটা ইউরোপের একমাত্র দেশ যেখানে জনসাধারণকে পশু শিকার করার অনুমতি দেয়া হয়েছে।

13. মালটার মানুষেরা অনেক বুদ্ধি সম্পন্ন ও কর্ম পারদর্শী হয়ে থাকে এখানকার  মানুষদের বিশ্বরেকর্ড বানানোর ভিশন শখ। শিশুদের মধ্যে এই শখ দৃশ্যমান। তোমার পড়াশোনার সাথে সাথে খেলাধুলা ও অন্যান্য কাজকর্মে লিপ্ত থাকে।

14. এখানকার মানুষ ভীষণ রোমান্টিক হয়ে থাকে। প্রায় 40 শতাংশ মানুষ প্রেম করে  বিবাহ করেন ।

15. মাল্টার লোকেরা নিজেদের কর্ম ক্ষেত্রে ভীষণ খুশি হয়ে থাকে এখানে কাজের থেকে তারা বেশি ছুটি পায়। সেই জন্য ভারত থেকে সবথেকে বেশি ছাত্র-ছাত্রী এখানে পড়াশোনা করতে আসে।

16. মাল্টায় মাত্র 16 শতাংশ মানুষ দরিদ্র এবং প্রতি বৎসর সরকারের সহযোগিতায় এই গরিবদের বিভিন্ন প্রকার সাহায্য করা হয়ে থাকে, সরকার মূলত পুরো দেশ থেকে দারিদ্রতা খাটানোর জন্য জন্য এই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.