ধূমপান ছারতে যে সহজ ৪টি নিয়ম মেনে চলা উচিৎ

নিউজ ডেস্কঃ ধূমপান এমন একটি নেশা যা ধরাটা খুব সহজ কিন্তু ছাড়াটা ভীষণ কঠিন। কিন্তু এমনও কঠিন কাজ নয় যা মানুষ চেষ্টা করলে করতে পারবে না।নিজের স্বাস্থ্যের প্রতি সচেতন হন এবং ধূমপান করা বন্ধ করুন৷আর এটি বন্ধ করার জন্য কিছু ট্রিক মেনে চলুন যা আপনাকে ধূমপান করা ছাড়তে সাহায্য করবে।তাহলে এবার জেনে নিন এই ট্রিকগুলি।

১) সিগারেট ছাড়াতে চাইলে  চুইংগাম সাহারা নিন কারন সিগারেট ছাড়তে  চুইংগাম সাহায্য করে ৷  চুইংগাম ছাড়াও ললিপাপ কিংবা লজেন্স মুখে রাখতে পারেন৷ কারন এতে সবসময় চিবোনোর একটা অনুভূতি থাকবে৷তাই সিগারেটের প্রতি মন কম যাবে না৷

২) সিগারেট খাওয়া নেশা কমাতে চাইলে সিগারেটের থেকে মনটাকে অন্যদিকে ঘোরানোর জন্য নিজেদের পছন্দ মতো  গান চালিয়ে  শুনুন৷

৩) সিগারেট ছাড়ার জন্য ঘরে ব্যবহার করুন রুম ফ্রেশনার অথবা অন্য কোন সুগন্ধী ৷যা আপনাকে সিগারেট ছাড়াতে সাহায্য করবে৷

৪) খাবার খাওয়ার পরে যাদের সিগারেট খাওয়ার অভ্যেস আছে তারা ওই অভ্যাসটা ছাড়ার জন্য ওই সময়ে নিজেকে অন্য কোনও কাজে ব্যস্ত রাখুন৷

৫)সিগারেট খাওয়ার অভ্যাস ত্যাগ করতে চাইলে নিজেদের সামনে থেকে অ্যাশ ট্রে, লাইটার, দেশলাই বাক্স, এবং সিগারেটের প্যাকেট দূরে রাখুন৷ এতে সিগারেট খাওয়ার ইচ্ছেটাকে আপনি নিয়ন্ত্রণ কিছুটা হলেও করতে পারবেন৷৬) যাদের কাজের ফাঁকে সিগারেট খাওয়ার অভ্যেস আছে তারা এই অভ্যাসটা পরিবর্তন করতে চাইলে   কাজের ফাঁকে ফল বা কোনও স্ন্যাকস খান৷আর যদি খেতে না ইচ্ছে করে তাহলে  কম্পিউটার গেম খেলুন বা ফোনে করোর সাথে কথা বলে সময় কাটান৷এতে সিগারেট খাওয়ার ইচ্ছেটাকে আস্তে আস্তে কমে আসবে৷

Leave a Reply

Your email address will not be published.