বিষণ্ণতা কাটাতে যে পাঁচটি খাওয়ার খাওয়া উচিৎ

নিউজ ডেস্কঃ বর্তমান দিনে মানুষের জীবনে অবসাদে দেখা দিচ্ছে বিভিন্ন কারনে যা আমাদের শরীরের পক্ষে একদমই ভালো হন।আবার এই অবসাদ দূর করতে ওষুধ খাওয়া হয় সেটিও স্বাস্থ্যের পক্ষে উপকারি নয়।তাহলে প্রশ্ন হল যে কি করে এই অবসাদ দূর করা যাবে? এই প্রশ্নের উত্তরে রয়েছে কিছু খাবারের নাম।খাবার আমাদের শরীরে পুষ্টির যোগানের পাশাপাশি আমাদের মানসিক স্বাস্থ্যেরও জন্যও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।তাই আর দেরি না করে জেনে নিন অবসাদ দূর করতে কি কি পাতে রাখবেন।

মাছ:মাছে থাকে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড নামক উপাদান।এই উপাদান আমাদের মানসিক স্বাস্থ্যকে ভাল রাখতে কার্যকারী ভূমিকা পালন করে।তাই অবসাদজনিত সমস্যা থেকে মুক্তি পেতে হলে পাতে রাখুন মাছ।কারন বিভিন্ন গবেষণা থেকে জানা যায় যে, যাঁরা মাছ বেশি খান, তাঁরা অবসাদজনিত সমস্যা সম্মুখীন অনেক কম হয়।

বাদাম:  ওমেগা থ্রি ফ্যাটি-অ্যাসিড উপাদানটি অবসাদের মতো সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।আর এই উপদানটি বিভিন্ন ধরনের বাদাম যেমন- কাজু, হ্যাজেল নাট, আখরোট ইত্যাদিতে থাকে। তাই বাদাম খাওয়ায় স্বাস্থ্যের পাশাপাশি আমাদের মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে।অবসাদজনিত সমস্যা দূর করতে বিভিন্ন ধরনের বাদামের মধ্যে আখরোট সবচেয়ে বেশি উপকারি।কারন আখরোট মস্তিষ্কের স্বাস্থ্য ভাল রাখতে বিশেষ ভূমিকা পালন করে।তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে  প্রতিদিন ১/৪ কাপ আখরোট খান।

কড়াইশুঁটি: কড়াইশুঁটিতে থাকে বিভিন্ন ধরনের উপাদান যেমন- প্রোটিন ও ফাইবার যা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারি উপাদান। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে না থাকলে ঘন ঘন মনখারাপ বা মেজাজ বদলে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়।আর কড়াইশুঁটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।তাই অবসাদ দূর করতে খাদ্যতালিকায় রাখুন  কড়াইশুঁটি। 

বীজ: ফ্ল্যাক্সসিড এবং চিয়াসিড এই দুটি বীজে থাকে  ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা  মন খারাপের মতো সমস্যা দূর করতে সহায়ক উপাদান।তাই যারা এই সমস্যায় ভুগছে তাঁরা  রোজ প্রতিদিন ১ টেবিল চামচ করে এই বীজ খান। এতে উপকার পাবেন।

মুরগির মাংস:অবসাদের সমস্যা থেকে মুক্তি দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে মুরগির মাংসও।কারন মুরগির মাংসতে থাকে প্রচুর পরিমাণে ট্রিপটোফ্যান উপাদান যা সেরোটোনিন উপাদান উৎপাদনে সাহায্য করে।এর ফলে ঘুম ভালো হয় তার সাথে সাথে  মনও ভাল থাকে।

Leave a Reply

Your email address will not be published.