বার বার ন্যাড়া হলে সত্যিই কি চুল বৃদ্ধি পায়?

নিউজ ডেস্ক: “তেলে চুল তাজা” এইকথাটি আমরা সবাই জানি। এই রকম আরও অনেক ধারণা রয়েছে চুলের সম্পর্কে যেমন ঘন ঘন ন্যাড়া করলে চুল ভালো হয়, রোজ চুলে তেল দিলে চুল তাড়াতাড়ি বৃদ্ধি পায় ইত্যাদি। আর এইসব ধারণা অনুযায়ী অনেকের চুলের যত্ন নেয়। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন এই ধারণাগুলো আদপে সঠিক কিনা আমাদের চুলের জন্য। নিশ্চয়ই নয়। তাই চুলের যত্নের বদলে চুলের ক্ষতি করছেন।এই প্রচলিত ধারণাগুলি মেনে চলার ফলে কি কি ক্ষতি হতে পারে জেনে নিন   বিশেষজ্ঞদের কাছ থেকে। 

১। রোজ তেল লাগালে চুল তাড়াতাড়ি বাড়বে

 চুল তাড়াতাড়ি বাড়াতে চাইলে প্রতিদিন চুলে তেল দিতে হয় এমনটাই বলে থাকে সবাই। কিন্তু আপনারা কি জানেন এতে চুল বৃদ্ধি করার বদলে চুলের ক্ষতি করছে। হ্যাঁ ঠিকই শুনছেন।মাথাতে সারাক্ষণ তেল দেওয়া থাকলে তার ফলে ধুলো-ময়লা আমাদের মাথাতে জমে যার ফলে  চুল পড়ার সমস্যা বৃদ্ধি পায়। তাই সপ্তাহে ২ থেকে ৩ দিন তেল মাসাজ করলেই চুলের জন্য যথেষ্ট। এতে আমাদের মাথার তালুর রক্ত চলাচল বৃদ্ধি পাবে যা আমাদের চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে চুলে তেল দেওয়ার কিছু ক্ষণ পর শ্যাম্পু করে নেওয়া উচিত।

২। ন্যাড়া হলে চুল ঘন হয়

ঘন ঘন ন্যাড়া হলে নাকি চুল খুব ঘন হয়।আর এই জন্য  বাচ্চাদের ঘন ঘন ন্যাড়া করিয়ে দেয়। কিন্তু এই ধারণাটির কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই। আমাদের চুল গজায় ফলিক্‌ল থেকে। যা আমাদের মাথার তালুর কয়েক মিলিমিটার নীচে থাকে।তাই ঘন ঘন ন্যাড়া করা হলেও এই  ফলিক্‌লে উপর কিন্তু কোনওভাবেই প্রভাব পড়ে না।

৩। পাকা চুল তুললে বেশি হবে

মাথায় পাকা চুল দেখা দিলে সেটিকে তুলতে বারণ করা হয়। কারণ তার থেকে নাকি আরো চুল পেকে যেতে পারে। কিন্তু আপনারা কি জানেন যে এই ধারণাটি সম্পর্কে এমন কোনও প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি। দ্রুত চুল পাকার কারণ হিসাবে বিবেচিত  হয় জিনগত এবং কিছুটা জীবনযাপনে নানা ভুলত্রুটির জন্য।

৪। নিয়মিত চুল কাটলে চুল বাড়ে তাড়াতাড়ি

অনেককে চুল দ্রুত বৃদ্ধি করার জন্য নিয়মিত চুল কাটে। যারা এমনটি করেন তাদেরকে বলে রাখি যে নিয়মিত চুল কাটার সঙ্গে চুল কত তাড়াতাড়ি বাড়বে বা কতটা ঘন হবে, তার কোনও সম্পর্ক নেই।কয়েক মাস অন্তর চুল কাটতে বলা হয় তার কারণ হলো চুলের ডগা ফেটে গেলে কিংবা চুল নীচের দিকে খুব পাতলা হয়ে গেলে, তা কেটে ফেলা যায়।এর ফলে  চুলের স্বাস্থ্য ভাল হতে পারে।তবে নিয়মিত চুল কাটার সাথে চুল দ্রুত বৃদ্ধি পাওয়ার কোনো সম্পর্ক নেই।

Leave a Reply

Your email address will not be published.