সহজেই বাড়ি তৈরি করুন চাঁদে

নিউজ ডেস্ক – চাঁদ হচ্ছে ছোট বেলায় ঘুম পাড়ানোর ওষুধ এবং নিজে প্রিয়তমাকে কাছে আনার সিরাম। ভালোবাসার খাতিরেই চাঁদ আকাশ থেকে নিয়ে আসতেও দুবার ভাবেননা প্রেমিক-প্রেমিকারা। তবে এবার চাঁদেই বাড়ি বানানোর সহজ পদ্ধতি আবিষ্কার করল বিজ্ঞানীরা। রীতিমতো চাঁদে বসে সেখানকার উপাদান দিয়ে ইট তৈরি করে বাড়ি তৈরি করা যাবে এমনটাই দাবি করছে  ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) এবং ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্সের (আইআইএসসি) গবেষকরা।  

বিজ্ঞানীদের পক্ষ থেকে জানানো হয়েছে,  চাঁদের মাটি অর্থাৎ যাদের ধুলো পাওয়া যায় তার সঙ্গে মানুষের ইউরিয়া মেশানো হলে  ব্যাকটেরিয়ার পার্শ্বপ্রতিক্রিয়ায় ইঁটে পরিণত হয়।   এরপরই সেই ইঁট তৈরি হয়ে গেলে সেটি গুয়ের গাম অর্থাৎ  এক বিশেষ ধরনের আঠা দিয়ে  ইট গুলি গেঁথে বাড়ি তৈরি করা সম্ভব।  তবে বিশেষজ্ঞদের দাবি অনুযায়ী ভারত থেকে যদি বাড়ি তৈরীর উপাদান নিয়ে যাওয়া হয় তাহলে সেটি যথেষ্ট ব্যয় সাপেক্ষ।  যেমন ভারত থেকে বাড়ি তৈরীর এক পাউন্ড জিনিস চাঁদে নিয়ে গেলে তার খরচ পড়বে সাড়ে সাত লক্ষ টাকা।  সেই ক্ষেত্রে মানুষের দীর্ঘদিনের স্বপ্ন যাবে বাড়ি বানানো অধরাই থেকে যাচ্ছে।  মানুষের শুকনো স্বপ্ন বাস্তবায়িত করতে নানা গবেষণার মাধ্যমে  প্রচেষ্টা করেছে বিজ্ঞানীরা।  

‘সিরামিকস ইন্টারন্যাশনাল’ এ প্রকাশিত দুটি গবেষণার অন্যতম লেখক তথা ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক অলোককুমার এই বিষয়ে অগ্রাধিকার দিয়েছেন। চাঁদের জিনিস ব্যবহার করেই তাদের মাটিতেই তৈরি করা যাচ্ছে বাড়ি।  যদিও বিষয়টি এখনো প্র্যাকটিক্যালি ভাবে করে দেখা হয়নি বিশেষজ্ঞদের।  সেই  বিষয়ে এখনও নানান রিসার্চ চলছে।  

Leave a Reply

Your email address will not be published.