দীর্ঘক্ষণ চুলে হেনা লাগিয়ে রাখার ফলে যে ধরনের সমস্যা বাড়তে পারে

নিউজ ডেস্ক: হেনা প্রাকৃতিক কন্ডিশনার এবং প্রাকৃতিকভাবে চুল রং করার উপাদান হিসেবে বিবেচিত হয় । তাই এটি এমন একটি উপাদান যা  চুল উজ্জ্বল ও মোলায়েম করতে অর্থাৎ চুলের যত্নের পাশাপাশি চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে পারে।তাই বেশিরভাগ মানুষই  চুলে হেনা ব্যবহার করে। দেখা যায় যে অনেকে দীর্ঘক্ষণ চুলে হেনা লাগিয়ে রেখে দেয় যা একদমই উচিত নয়। তাই হেনা ব্যবহার করার কিছু নিয়ম জেনে নেওয়া উচিত তা না হলে চুলের ক্ষতি হতে পারে।এইজন্য চুলে  হেনা লাগানোর আগে জেনে নিন যে কী কী করা উচিত–

১. অনেকেই চুলে দীর্ঘক্ষনের জন্য হেনা লাগিয়ে রেখে দেয়।আর এটি করা একদমই উচিত নয় কারন  চুলের টেক্সচার নষ্ট হয়ে চুল শুকিয়ে যেতে পারে।তাই হেয়ার এক্সপার্টদের মতে,যদি চুলে রং করার জন্য হেনা লাগানো হয় তাহলে তা   দেড় ঘণ্টার বেশি সময় লাগিয়ে রাখা উচিত নয়।এছাড়া যদি ডিপ কন্ডিশনিং করার জন্য চুলে হেনা লাগানো হয় তাহলে তা চুলে ৪৫ মিনিট রাখা উচিত। 

২. হেনা অনেকসময় চুলকে শুষ্ক করে দেয়। এজন্য চুল যাতে শুষ্ক না হয় তার জন্য হেনার মিশ্রণ বানানোর সময় তাতে অল্প অলিভ অয়েল বা দই মেশানো উচিত। আর হেনা করার পর চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে নেওয়ার পর চুল খানিকটা শুকিয়ে এলে চুলে হেয়ার সেরাম লাগানো উচিত।

৩.হেয়ার এক্সপার্টদের মতে, চুলে বাইরের  হেনার প্যাকেট না ব্যবহার করে ঘরে তৈরি হেনা প্যাকেট ব্যবহার করা সবচেয়ে ভালো।তাই মেহেন্দি পাতা বেটে নিন তাতে কফির গুঁড়ো, দই, ডিম, অলিভ অয়েল মিশিয়ে হেয়ার প্যাক তৈরি করে চুলে লাগান।এটি চুলের যত্নের পাশাপাশি চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published.