কোলেস্টেরল কমাতে সাহায্য করে। বাঁধাকপির অসাধারন ৫ উপকারিতা

নিউজ ডেস্কঃ বাঁধাকপি আমাদের অতি পরিচিত শীতকালীন সবজি। এটি ফুলকপি নিকট প্রজাতি।এখানে বাঁধাকপির কিছু স্বাস্থ্য উপকারিতা দেওয়া হল

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে আয়রন আছেঃ বাঁধাকপিকে মাংসের সাথে তুলনা করা হয় কারন মাংসে যে পরিমাণে আয়রন আছে বাঁধাকপিতে তার চেয়ে বেশি আয়রন আছে।আপনার ডায়েটের তালিকায় পরিমাণগত আয়রন না থাকলে আপনার শরীরে রক্তস্বল্পতা, ক্লান্তি, ও মস্তিষ্কের সমস্যা হবে।আপনার শরীরে প্রয়োজনীয় আয়রন এই বাঁধাকপি থেকে পাবেন,। আলাদা করে মাংস খাওয়ার প্রয়োজন নেই।

বাঁধাকপি কোলেস্টেরল কমাতে সাহায্য করেঃ বিজ্ঞানীরা বাঁধাকপি নিয়ে অনেক গবেষণা শুরু করেছেন। এতে যে বাইল অ্যাসিড রয়েছে তা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। যখন এই বাইল অ্যাসিড পেটে ছড়ায় তখন কোলেস্টেরল এর পরিমান কমতে থাকে। ফলে হার্টের পক্ষে এটি বেশ ভালো।

প্রতিদিনের ১০% অমেগা-৩ এর চাহিদা মেতায়ঃ আমরা সকলেই জানি, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এ প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। ওমেগা-৩ তে দুই ধরনের উপাদান রয়েছে।যথা-ডিএইচএ ও ইপিএ এগুলো হার্টের সমস্যা ও ক্যান্সার দূর করে।ডিএইচএ উপাদান বিষণ্ণতা ও স্মৃতিভ্রংশ দূর করতে সাহায্য করে।আপনি ইচ্ছা করলে অনেক বেশি মাছ খেতে পারেন, কিন্তু এতে টক্সিন এর পরিমান বৃদ্ধি পেতে পারে। তাই আপনি চিন্তামুক্ত হয়ে বাঁধাকপি খেতে পারেন।

চোখের ছানি পরা রোগ দূর করেঃ বর্তমানে বিশ্বে ছোট-বড় অনেকের চোখের সমস্যা দেখা দেয়।বাঁধাকপিতে রয়েছে লুটেন ও জিক্সান্থিন।এই পুষ্টিকর উপাদানগুলো চোখের ছানি পরা রোগ দূর করে।

জন কমাতে সাহায্য করেঃ ওজন কমানোর জন্য খাদ্য তালিকায় কম ক্যালোরির খাবার এবং অনেক বেশি পুষ্টির প্রয়োজন হ্য়। যা বাঁধাকপিতে প্রচুর পরিমাণে বিদ্যামান।এক কাপ বাঁধাকপিতে মাত্র ৩৩ ক্যালোরি থাকে।এতে ভিতামিন, ফাইবার, ভিটামিন সি প্রচুর পরিমাণে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.