শুধু পাথর দিয়ে পৃথিবীর কোন দেশে বাড়ি তৈরি করা হয়?

নিউজ ডেস্ক- আলজেরিয়া আফ্রিকা মহাদেশের সবথেকে বড় ও পৃথিবীর বৃহত্তম দেশ। দেশটি আফ্রিকা মহাদেশের ভূমধ্যসাগরের দক্ষিণ উপকূলে অবস্থিত। আলজেরিয়ার সরকারি নাম আলজেরিয়া গণতান্ত্রিক গণপ্রজাতন্ত্র।দেশটির আয়তন প্রায় ২৩ লক্ষ ৮১ হাজার ৭৪১ বর্গকিলোমিটার। এই দেশের রাজধানী তথা বৃহত্তম শহর হল আলজিয়ার্স।

আলজেরিয়া দেশের কিছু অজানা তথ্য হলো-

1. আলজেরিয়া আফ্রিকা মহাদেশের বৃহত্তম মুসলিম রাষ্ট্র। এই দেশের 99 শতাংশ মানুষ ইসলাম ধর্মের বিশ্বাসী। এবং এই দেশের প্রায় 90 শতাংশ মরুভূমিতে আবৃত। আলজেরিয়া আরব ও বারবার মিশ্রন।

2. আলজেরিয়ার খেজুর বিশ্বমাঝে প্রসিদ্ধ। আলজেরিয়া যে সকল খেজুর উৎপাদন করা হয় তার স্বাদ ও অনেক আলাদা। এই দেশের সংস্কৃতি অনুযায়ী বাড়িতে আসা কোন ব্যক্তিকে তারা দুধ খেজুর দিয়ে সম্বোধন করেন। 

3. আলজেরিয়া দেশে প্রাকৃতিক তেল উৎপাদন হয়। দেশের অর্থনীতির একটি বিশাল অংশ হলো প্রাকৃতিক তেল উৎপাদন। এ দেশে পেট্রোলের দাম জলের থেকেও সস্তা। 

4. এই দেশের প্রতিটা বাড়ি পাথর দিয়ে বানানো হয় এবং এ দেশের মানুষদের জীবন যাপনের পদ্ধতি আফ্রিকার অন্য সকল দেশ থেকে আলাদা। 

5. আলজেরিয়া এমন একটি দেশ যেটি  অন্য কোন রাষ্ট্র থেকে ঋণ নেয় না এবং অন্য কোন রাষ্ট্রকে ঋণ দেয় না। 

6. আলজেরিয়া একটি মুসলিম দেশ হওয়া সত্ত্বেও এই দেশে ছেলেদের মত মেয়েরাও সমান সুবিধা পায়। এবং এখানকার মেয়েরা ছেলেদের থেকে অনেক বেশি স্মার্ট হয়। দেশটিতে দু’ধরনের নিয়ম দেখা যায় এক শরীয়ত ও দ্বিতীয় হল ফ্রান্সের অনুকরণে তৈরি নিয়ম। দেশটির মোট জনসংখ্যার 60 শতাংশ মহিলারা আইনবিদ এবং 70% মহিলারা বিচারক। 

এক রিপোর্টে জানা গেছে এখানকার কলেজে পড়া মেয়েদের সংখ্যা 60% । এবং এখনকার মেয়েরা ছেলেদের থেকে বেশি ইনকাম করে। 

7. আলজেরিয়া গুটিকয়েক হোটেল ছাড়া অন্য জায়গায় মদ ও মাদক যত পদার্থ আইন বিরোধী ও অপরাধ। 

8. দেশটির জাতীয় প্রাণী হল হেনেট নামক এক প্রকার শিয়াল। দেশটিতে পৃথিবীর সবথেকে বড় কিছু বালিয়াড়ি রয়েছে।

9. এই দেশটি 1964 সাল থেকে প্রতিটি অলিম্পিকে অংশগ্রহণ করেছে। এবং দেশটি অলিম্পিকে 17 টি পদক অর্জন করেছে। যার মধ্যে পাঁচটি হল স্বর্ণ। 

10. দেশটিতে কোন ব্যক্তির উপর আঙ্গুল দিয়ে নির্দেশ করা কে অভদ্রতা বলে মনে করা হয়। আপনি যদি এই দেশটিতে ঘুরতে যান তাহলে আপনি তাহলে কাউকে নির্দেশ করার জন্য আঙ্গুলের ব্যবহার করবেন না। 

11. নোবেল বিজয়ী সাহিত্যিক আলবার্ট ক্যামোস আলজেরিয়া জন্মগ্রহণ করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published.