ইলেকট্রিক বিল কমানো কিছু উপায়

নিউজ ডেস্ক: আপনাদের কি প্রতিমাসে ইলেকট্রিক বিল বেশি আসছে? প্রতিমাসের ইলেকট্রিক বিল বেশি আসার সত্যিই একটা বড় চিন্তার কারণ মানুষের কাছে। কিন্তু চিন্তা করে তো লাভ নেই দরকার তার প্রতিকার করা। কিন্তু কিভাবে এই প্রশ্নটা সবার মনে জাগে? ইলেকট্রিক বিল কমানো কিছু উপায় আছে যাতে আপনাদের বিল কম আসবে। শুধু আপনাদের জেনে নিতে হবে এই উপায় গুলি। তাহলেই কেল্লা কেল্লাফতে। ইলেকট্রিক বিল কমানো কিছু উপায় – 

১। ইলেকট্রিক বিল কমানোর উপায় গুলির মধ্যে একটি হলো সৌর শক্তি ব্যবহার করার চেষ্টা করা। 

২। যদি আপনাদের বাড়িতে পুরনো অপরিষ্কার থাকে তাহলে তা নিয়মিত পরিষ্কার করুন। তবে সবথেকে ভালো হয় যদি টিউব বা  বাল্ব বদলে সিএফএল ব্যবহার করতে পারেন।কারন  টিউব বা বাল্বে বেশি বিদ্যুত খরচ হয় আর কমপ্যাক্ট ফ্লুওরোসেন্ট ল্যাম্প (সিএফএল) ৭০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ বাঁচায়।  ৩। গরমের দিনে ঘর গরম হয়ে যাওয়াটাই স্বাভাবিক।তাই ঘরকে ঠান্ডা করার জন্য আপনাদের বাড়ির চারপাশে গাছপালা লাগান। এবং যারা ফ্ল্যাটে  থাকেন তারা ঘরকে ঠান্ডা করার জন্য ঘরের মধ্যে ‘ইন্ডোর প্ল্যান্টস’ রাখুন।

৪। ইলেকট্রিক বিল কমাতে হলে প্রতি মাসেই একবার করে এসি’র ফিল্টার  পরিষ্কার করুন। এছাড়াও এসি’র তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াসের উপরে রাখার চেষ্টা করবেন। কারণ যত তাপমাত্রা কম রাখবেন  বিদ্যুত খরচের পরিমান ততই বাড়বে কিন্তু। 

৫। ফ্রিজের দরজা কখনো বেশিক্ষণ খুলে রাখবেন না কারণ এতে বেশি বিল ওঠে। তাই ফ্রিজ থেকে কিছু বের করার থাকলে কি কি বের করবেন তা আগে থেকেই ঠিক করে নিয়ে তারপর ফ্রিজ খুলবেন।

৬। বিদ্যুৎ সাশ্রয় করতে চান তাহলে  কম্পিউটার এবং মনিটরকে ‘স্লিপ মোড’ রাখুন  ।  এর ফলে  বাঁচাতে পারবেন আপনাদের ৪০ শতাংশ অবধি বিদ্যুৎ এর খরচ।

Leave a Reply

Your email address will not be published.