আপনার কি জানেন যে গলায় কাঁটা ফুটলে তা অতি সহজেই বের করে ফেলা যায় শুধু তার জন্য জানতে হবে কিছু উপায়

নিউজ ডেস্ক: কথায় আছে মাছে ভালে বাঙালি। পাতে মাছ না পড়লে যেন খাওয়াটা অসম্পূর্ণ লাগে। মাছ খাবে কিন্তু গলায় কাঁটা ফুটবে না এমনটা বোধহয় হয় না। যতই কাটা বেঁচে খাওয়া হোক না কেন একা থাকাটা গলায় ফুটে যায় যার একটা অস্বস্তিকর এবং কষ্ট দায়ক পরিস্থিতি সৃষ্টি হয়। আপনার কি জানেন যে গলায় কাঁটা ফুটলে তা অতি সহজেই বের করে ফেলা যায় শুধু তার জন্য জানতে হবে কিছু উপায়।এই উপায়গুলি হল –

১) নুন জল- গলার কাঁটা তুলতে এটি কার্যকরী উপায় হল নুন জল। কারণ এই নুন জল কাটাকে নরম করে দেয় যার ফলে অতি সহজেই কাঁটা বেরিয়ে আসে। তাই গলায় কাঁটা ফুটলে সঙ্গে সঙ্গে উষ্ণ গরম জলে মধ্যে সামান্য পরিমাণ নুন দিয়ে পান করে নিন।

২)সাদা ভাত- এই পদ্ধতিটা কমবেশি সবারই জানা আছে।  গলায় কাঁটা ফুটলে কিছুটা পরিমাণ সাদা ভাত চটকে নিয়ে তার দলা ধীরে ধীরে গিলে গিলে ফেললে কাটা গলা থেকে  সহজে নীচে নেমে যাবে।

৩) লেবুর রস- গলায় মাছের কাটা ফুটলে খানিকটা লেবুর রস নিয়ে তার মধ্যে নুন মিশিয়ে পান করুন। এতে গলার কাটা চলে যাবে।কারন লেবুর মধ্যে থাকা অ্যাসিড উপাদান যা মাছের কাঁটাকে নরম করে দেয়। 

৪) পাকা কলা- এই একটি প্রাচীন পদ্ধতি যা খুবই কার্যকরী। তাই গলায় কাঁটা ফুটলে একটা পাকা কলা নিয়ে ধীরে ধীরে গিলে ফেলার চেষ্টা করুন। এর ফলে গলায় মাছের কাঁটা আর বিঁধে থাকবে না।

৫) ভিনিগার- আপনার লেবুর পরিবর্তে ভিনেগারের ব্যবহার করতে পারেন গলা থেকে মাছের কাটা বের করার ক্ষেত্রে। এর জন্য জলের মধ্যে অল্প পরিমাণে ভিনিগার মিশিয়ে পান করুন।এতে কাটা গলা থেকে  সহজে নীচে নেমে যাবে। এছাড়াও এক চামচ ভিনেগার নিয়ে খেতে পারেন। এটিও খুব কার্যকরী একটি পদ্ধতি।

Leave a Reply

Your email address will not be published.