মুহূর্তে ধ্বংস হতে পারে গোটা পৃথিবী

নিউজ ডেস্ক  মহাজাগতিক বিশ্বে খোঁজ পাওয়া গিয়েছে একটি ব্ল্যাকহোলের। যা নিমেষেই  ধ্বংস করে দিতে পারে পৃথিবী। পৃথিবীর খুব কাছেই দেখা গেল এই ব্ল্যাক হোল। যার দূরত্ব ১০০০ আলোকবর্ষ অথবা ৫.৮৮ লাখ কোটি মাইল। নীল গ্রহের থেকে সামান্য দূরবর্তী হওয়ায় কপালে চিন্তার ভাঁজ পড়েছে বিজ্ঞানীদের।

একাধিক পর্যবেক্ষণ করে কালো গহবরের সম্বন্ধে ইউরোপিয়ান সাদার্ন অবজারভেটরি অর্গানাইজেশন সংস্থার গবেষক জানান, টেলিস্কোপিয়াম নক্ষত্রপুঞ্জের মধ্যে অবস্থিত নতুন ব্ল্যাক হোল-টির নাম  এইচ আর ৬৮১৯। ভালো করে পর্যবেক্ষণ করে দেখা যায় মহাকাশে এই কাল গহ্বরটিকে বেষ্টন করে প্রতিনিয়ত ঘুরে চলেছে একটি অজানা নক্ষত্র। 

অন্যদিকে আবার একই প্রসঙ্গে ইউরোপিয়ান সাদার্ন অবজারভেটরি অর্গানাইজেশনের পক্ষে মহাকাশ বিজ্ঞানী ডিয়েট্রিচ বাডের মতধারানুযায়ী, কোনরকম টেলিস্কোপ বা বাইনোকুলার ছাড়াই আকাশে কালো গহবরটিকে বেষ্টন করে যে নক্ষত্র ঘুরে চলেছে তাদের দেখা যায়। এদের অবস্থান বর্তমানে সূর্যের পেছনে। অর্থাৎ সূর্যের পেছনে জোড়া নক্ষত্রটির মধ্যে রয়েছে কালো গহবরটি।  কিন্তু আসলে এই কালো গহবরটি কি এবং এটি কোথা থেকে এসেছে সেই বিষয়ে বর্তমানেও চর্চা চালিয়ে যাচ্ছে বিজ্ঞানীরা।

Leave a Reply

Your email address will not be published.