মেকআপ ভালো করে রিমুভ না করলে তা থেকে ত্বকে কি কি সমস্যা দেখা দিতে পারে

নিউজ ডেস্কঃ মেকআপ করতে ভালো লাগে না বা নিদেনপক্ষে একটু লিপস্টিক বা কাজল ও ব্যবহার করেন না এমন মহিলা খুঁজে পাওয়া খুবই দুষ্কর ।মনের মত সেজে ওঠার মধ্যে আছে এক আলাদা মজা। আমাদের ত্বকের যেকোনো রকম খুত যে মেকআপ লুকিয়ে ফেলে তাই নয় সামান্য একটু মেকআপের ছোঁয়া আমাদের প্রাকৃতিক সৌন্দর্য্যকে করে তোলে আরো আকর্ষণীয় ।অনেকেই নিত্যদিন মেকআপ ব্যবহার করে থাকেন ।ভালো কম্পানির মেকআপ ব্যবহার করলে তা ত্বককে মসৃণ, সুন্দর এমনকি বলিরেখা ও দূর করতে পারে এটি।তবে ভালো মেকআপ ব্যবহার করা সত্ত্বেও নিজের অজান্তেই ত্বকের হয়ে যেতে পারে বেশ কিছু ক্ষতি আপনার একটি ছোট্ট ভুলের জন্য ।আর তা হল রাতে ঘুমানোর আগে মেকআপ রিমুভ না করা।

আসুন জেনে নেওয়া যাক নিয়মিত মেকআপ ভালো করে রিমুভ না করলে তা থেকে ত্বকে কি কি সমস্যা দেখা দিতে  পারে।

1) আমাদের মধ্যে অনেকেই সারাদিনে অফিসের পরে অবসন্ন শরীর নিয়ে মেকআপ না তুলেই সোজা ঘুমিয়ে পড়েন। এই অভ্যাস কিন্তু একদম ভাল না। মাঝে মাঝে এক দুদিন এরকম হলে নেই কোন অসুবিধা তবে এটি যদি আপনার নিত্যদিনের অভ্যাসে পরিণত হয় তাহলে ত্বক ড্যামেজ হবে ভীষণ ভাবে। মেকআপ রাতে ভালো করে রিমুভ না করে ওই ভাবেই ঘুমিয়ে পড়লে তো ভীষণ রকম ভাবে রুক্ষ ও শুষ্ক হয়ে যায়।

2)মেকআপ ত্বকের রোমকূপ বন্ধ করে দেয় ফলে অনেক সময় ধুলো ময়লা, অতিরিক্ত তেল জমে দেখা দিতে পারে ব্রণের মতো সমস্যা ।

3) মেকআপ করে সারা দিন ঘোরার পরে মুখ না ধুয়ে ঘুমিয়ে পড়লে ত্বকে ধুলো থেকে যায় ময়লা । যা থেকে ত্বকে নানা রকম সংক্রমণ বা ইনফেকশন ও দেখা দিতে পারেন ।এটি ত্বককে শুষ্ক ও করে দিতে পারে ।

4) মেকআপ পরিষ্কারের সময় অনেকক্ষেত্রেই আলাদা করে চোখের মেকআপ পরিষ্কার করার দিকে নজর দিই না আমরা ।অথচ আমাদের চোখের পাতা কিন্তু সবচেয়ে সেন্সিটিভ ।চোখে এপ্লাই করা মাশকারা, আইলাইনার প্রভৃতি ভালো করে পরিষ্কার করা না হলে তা থেকে চোখের পাতায় ফুসকুড়ি বা ইনফেকশন দেখা দিতে পারে ।যা থেকে চোখে ব্যথাও শুরু  হতে পারে ।

5) মুখ ধোয়ার সময় মুখের আরও একটি অংশ যা সবচেয়ে বেশি অবহেলিত হয় তা হল ঠোঁট ।অনেক সময় ভালো করে মেকআপ না তোলার ফলে গোটা মুখের মেকআপ তো ওঠে কিন্তু লিপস্টিকের দাগ থেকে যায় ঠোঁটে ।ঠোটে লিপস্টিক লাগানোর পরে তা তুলে অবশ্যই লিপবাম ব্যবহার করা উচিত কিন্তু তা যদি না হয় তাহলে ঠোঁটের চামড়া ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং ঠোঁট হয়ে ওঠে কালচে ।অনেক সময়ে তা থেকে ঠোঁট ফাটা ও কালচে ঠোঁটের মতো সমস্যা দেখা যায় ।

তাই প্রত্যেক দিন মেকআপ করার পরে বাড়ি ফিরে অবশ্যই মেকআপ তুলতে ভুলবেন না ।প্রথমেই বাড়ি এসে ভালো করে ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে নেবেন।দরকার হলে ফেস স্ক্রাব বা মেকআপ রিমুভার ব্যবহার করুন ত্বকে এবং রাতে ঘুমানোর আগে ত্বক ময়েশ্চারাইজ করতে ভুলবেন না অবশ্যই ।

Leave a Reply

Your email address will not be published.