আমলকী, হলুদ ও লেবুর রসের  ব্যবহার

নিউজ ডেস্কঃ বহু প্রাচীনকাল থেকেই  আয়ুর্বেদিক চিকিৎসায় গুরুত্বপূর্ণ অংশ হিসেবে ব্যবহৃত হয়ে এসেছে আমলকী। বিভিন্ন ভেষজ গুণ সম্পন্ন আমলকি শরীরের নানা রকম  রোগ প্রতিরোধে অপরিহার্য্য ।তবে এটি শুধু রোগপ্রতিরোধীই নয়। ভিটামিন-সি ,অ্যান্টিঅক্সিডেন্ট সম্পন্ন  আমলকি আমাদের ত্বকের যত্নেও অপরিহার্য। প্রাকৃতিক ভাবে ত্বকের যেকোনো রকম দাগ দূর করে ত্বককে এটি করে তোলে উজ্জ্বল। নিয়মিত ব্যবহারে আমলকি  ত্বকের বলিরেখাও করে দূর ।

আসুন জেনে নেওয়া যাক আমলকি দিয়ে তৈরি করা যায় এমন কয়েকটি ফেসপ্যাক এর কথা যা দূর করতে পারে আপনার ত্বকের বলিরেখা

আমলকী, হলুদ ও লেবুর রসের  ব্যবহার

বয়সের সাথে সাথে  ত্বকে যেমন বলিরেখা দেখা যায়। তেমনি ,ত্বক হয়ে ওঠে অনুজ্জ্বল। ত্বকের বলিরেখা দূর করে তারুণ্য পুনরায়  ফিরিয়ে আনতে চাইলে একটি বাটিতে 3 টেবিল চামচ আমলকির পাউডার ,1 চা চামচ হলুদ গুঁড়ো ,2 টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে তৈরি করে নিন এই ফেসপ্যাক ।কুড়ি মিনিট এটি  ত্বকে লাগিয়ে রেখে ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রত্যেক সপ্তাহে 1 থেকে 2 বার এই ফেসপ্যাকটি ব্যবহার করলে মাত্র কয়েক সপ্তাহেই  পাবেন অসাধারণ ফল ।মুখের ত্বক ও হয়ে উঠবে টানটান ।

আমলকী, পেঁপে ও মধু ব্যবহার করে

আমলকির রস যেমন ত্বক কে  বলিরেখা মুক্ত করে উজ্জ্বল করে তোলে। তেমনি পেঁপে ও  কিন্তু ত্বকের জন্য কম উপকারী  না। এটি ত্বকের যেকোনো রকম কালো দাগ ছোপ দূর করে এবং ত্বককে করে তোলে পরিষ্কার।এগুলির সাথে  আমলকি একসাথে মিশিয়ে কিন্তু তৈরি করতে পারেন ফেসপ্যাক ।এতে ফল দেখা যাবে আরো ভালো ।একটি পাত্রে 2 টেবিল চামচ আমলকির রস, 1 চামচ মধু ও কিছুটা পাকা পেঁপে ভালো করে চটকে মিশিয়ে নিন ।এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে বিশ্রাম করুন কিছুক্ষণ ।এরপর ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন ।নিয়মিত এই প্যাক ব্যবহার করলে ত্বক উজ্জ্বল তো হবেই সেই সাথে ত্বক হয়ে উঠবে মসৃণ, নরম ও বলিরেখা হীন    ।

আমলকী ও গোলাপজল ব্যবহার করে

গোলাপজল আমাদের ত্বকের জন্য বিশেষ উপকারী ।নিয়মিত গোলাপজল ত্বকে ব্যবহার করলে ত্বক হয়ে ওঠে নরম ও মসৃণ সেইসাথে ত্বকে দেখা যায় এক গোলাপী আভা ।হাতের কাছে বেশি উপাদান না থাকলে শুধুমাত্র আমলকি ও গোলাপজল দিয়েই  তৈরি করে নিতে পারেন ফেসপ্যাক ।একটি পাত্রে কিছুটা আমলকি পাউডার বা আমলকী পেস্ট ও গোলাপজল মিশিয়ে তৈরি করুন এই পেস্ট ।এরপর এটি ত্বকে কুড়ি মিনিট লাগিয়ে ভালো করে জল দিয়ে ধুয়ে ফেলুন ।সপ্তাহে মাত্র দুবার এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকের যাবতীয় সমস্যা হবে দূর ।

আমলকী, চিনি ও লেবুর রস ব্যবহার করে

ত্বকের বলিরেখা দূর করতে ও  উজ্জ্বল ত্বক পেতে আমলকি দিয়ে তৈরি করে নিতে পারেন ফেস স্ক্রাব ও।ত্বকের যত্ন নিতে  শুধুমাত্র  ফেসপ্যাক লাগানোই  যথেষ্ট নয় ।মাঝেমাঝে স্ক্রাব করাও  অত্যন্ত জরুরি। সে ক্ষেত্রে স্ক্রাব কেনার  বদলে ব্যবহার করতে পারেন বাড়িতেই আমলকী, চিনি  ও লেবুর রস দিয়ে তৈরি এই স্ক্রাব ।একটি পাত্রে 2 টেবিল চামচ আমলকী পাউডার, 1 চা চামচ চিনি ,2 চা চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন ।খেয়াল রাখবেন যেন গলে না যায় চিনি ।এরপর মিশ্রণটি ত্বকে বেশ কিছুক্ষণ হালকা হাতে ঘষুন এবং  5 মিনিট অপেক্ষা করে ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বক কোমল ও নরম তো হবেই সেই সঙ্গে ত্বকের যাবতীয় মরা চামড়াও  দূর হবে ।একই সাথে ত্বকও থাকবে বলিরেখা মুক্ত ।

আমলকী, দই ও মধু ব্যবহার করে

গরমকালে বাড়িতে দই পাতেন অনেকেই। এই দইয়ের সাথে আমলকি মিশিয়েও  কিন্তু ঘরে তৈরি করে নিতে পারেন ফেসপ্যাক। একটি পাত্রে  3 টেবিল চামচ আমলকী পাউডার ,1 টেবিল চামচ মধু, 2 টেবিল চামচ দই ভালো করে মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন কিছুক্ষণ ।ফেসপ্যাকটি শুকিয়ে এলে ঠান্ডা জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহার করতে থাকলে ত্বকে বলিরেখা আসবে না সহজে এবং ত্বক ও  দেখাবে ফ্রেশ । গরমকালে ব্যবহার করার জন্য এই ফেসপ্যাক একেবারে  আদর্শ ।

Leave a Reply

Your email address will not be published.