ভিটামিন সি এর অভাব  গিঁটে ব্যাথা বা পেশিতে ব্যাথার মতো নানা সমস্যা দেখা দেয়। লেবুর অসাধারন ১০ টি কাজ

নিউজ ডেস্কঃ ভিটামিন সি এর অভাবে দাঁতের বিভিন্ন সমস্যা দেখা দেয়। যার মধ্যে একটি রোগ হল স্কার্ভি। এরফলে  দাঁতের মাড়ি ফুলে গিয়ে রক্ত পড়ে ও দাঁত নড়বড়ে হয়ে যায়।

ক্যান্সার হওয়ার সম্ভাবণা থাকে :

ভিটামিন সি হল  মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি একটি অন্যতম উপাদান।তাই  ভিটামিন সি এর  অভাবে শরীরের বিভিন্ন অসুখ দেখা দেয় । ভিটামিন সি দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার সাথে সাথে দেহের  ক্ষত শুকাতে   ক্যান্সারও সাহায্য করে।তাই ভিটামিন সি এর অভাব দেখা দিলে ক্যান্সার হওয়ার সম্ভবনা থেকে যায় ।

ভিটামিন সি এর অভাব  গিঁটে ব্যাথা বা পেশিতে ব্যাথার মতো নানা সমস্যা দেখা দেয়।

ভিটামিন সি এর অভাবে নানান ধরনের সমস্যা দেখা দেয় শরীরে। যেমন- খুব সহজে ক্লান্ত ও দূর্বল হয়ে পড়ে , দেহে শক্তি কমে যায় ও অবসন্ন হয়ে পড়ে।

 শরীরে ভিটামিন সি এর ঘাটতি হলে দেহে ক্যালশিটে দাগ পড়ে ।

শরীরে হঠাৎ করে ওজন কমে যাওয়ার অন্যতম কারন হল  দেহে ভিটামিনের ঘাটতি ।

ভিটামিন সি দাঁত ও মাড়ির স্বাস্থ্যকে ভালো রাখে সহায়তা করে।তাই  ভিটামিনের সি এর অভাব দাঁত ও মাড়ির নানা সমস্যা দেখা দিতে পারে।

ভিটামিন সি হল  মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি একটি অন্যতম উপাদান।তাই ভিটামিন সি এর অভাব হলে মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

অনেকেই মনে করেন যে ত্বক ও চুল শুস্ক হয়ে যাওয়া কারন হচ্ছে যত্নের অভাব বা কসমেটিকের জন্য।তবে এই ধারণাটি ভুল। ত্বক ও চুল শুস্ক হয়ে যাওয়া একটি অন্যতম কারন হচ্ছে ভিটামিন সি এর অভাব ।

এছাড়াও ভিটামিন সি এর ঘাটতি হলে  বিরক্তি ভাব দেখা দেয় এবং মেজাজ খিটখিটে হয়ে যায়। তবে ভিটামিন সি অভাব পূরন করতে হলে বেশি করে ভিটামিন সি যুক্ত খাদ্য খান।যেমন-আমলকী, পাতিলেবু, কমলালেবু, আনারস, টমেটো, লঙ্কা, আপেল,অঙ্কুরিত ছোলা ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published.