হাইপারথাইরয়ডিজম এর ফলে গ্ল্যান্ড বেশি মোটা হয়ে যায় এর কারণে সেখান থেকেই থাইরয়েডের সমস্যা দেখা যায়

নিউজ ডেস্ক: থাইরয়েড। বাড়তি সমস্যার মধ্যে এটি হল একটি যা প্রায়শয় মানুষের মধ্যে দেখা যায়।তবে আজকাল এই সমস্যা কেন হয় জানেন?  মূলত থাইরয়েড গ্রন্থিতে দুটি সমস্যা দেখা যায় গঠনগত এবং কার্যগত । গঠনগত সমস্যার কারণে গলা ফুলে যায় আর কার্যগত সমস্যার কারণে হাইপারথাইরয়ডিজম এবং হাইপোথাইরয়ডিজম হয়ে থাকে।

কার্যগত সমস্যার কারণের মধ্যে হাইপারথাইরয়ডিজম এর ফলে গ্ল্যান্ড বেশি মোটা হয়ে যায় এর কারণে সেখান থেকেই থাইরয়েডের সমস্যা দেখা যায়। কিন্তু হাইপোথাইরয়ডিজম আবার গ্ল্যান্ডে কোন কাজ করে না। এর সাধারণত কাজ হল‌ অবসাদগ্রস্ত, ঘুম ঘুম ভাব, অলসতা, ত্বক খসখসে হয়ে যাওয়া, পা অল্প ফুলে যাওয়া,  প্রচন্ড পরিমাণে চুল পড়ে, ওজন বেড়ে যায়, স্মৃতিশক্তি হাস পায়, কোষ্ঠকাঠিন্য হয় এবং রক্তচাপ ও হয়ে থাকে।

কার্যগত সমস্যার হাইপারথাইরয়ডিজের কাজ হল খিদে বেড়ে গেলেও ওজন কমতে থাকে, প্রচন্ড গরম লাগে, বুক ধড়ফড় করে, মেজাজ খিটখিটে হয়ে যায়, মেয়েদের পিরিয়ডের সমস্যা দেখা যায়, ত্বক কালো হয়ে যায়, হার্টের সমস্যা দেখা দিতে পারে, হাড়ের ক্ষয় শুরু হয় এবং বন্ধ্যতও হতে পারে পাশাপাশি অন্যান্য কারণে এই সমস্যা দেখা দিয়ে থাকে।

থাইরয়েড সমস্যাটা খুব বড় কথা নয় কিন্তু তবুও খেয়াল রাখা উচিৎ যদি কারোর থাইরয়েডের সমস্যা হয় তাহলে খুব তাড়াতাড়ি রক্ত পরীক্ষা করা প্রয়োজন এবং  ডাক্তার- দের সাথে পরামর্শ করে ওষুধ সেবন করা শুরু করে দরকার।

Leave a Reply

Your email address will not be published.