নেপালের রাজধানী কাঠমান্ডু শহরটি কত হাজার বছর পুরনো জানেন?

নিউজ ডেস্ক- 90% বিবাহ পরিবারের ইচ্ছায় হয়। এমনকি এখানে বিবাহের পূর্বে ছেলেমেয়েরা আগে কোন ভাবে দেখা সাক্ষাৎ করতে পারে না। এশিয়া মহাদেশের একটি ছোট দেশ নেপাল রাজধানী ও বৃহত্তম শহর কাঠমান্ডু। ভারতের প্রতিবেশী দেশের জনসংখ্যার 81 শতাংশ মানুষ হিন্দু ধর্মালম্বী। নেপাল ও চীন সীমান্তে পৃথিবীর সবথেকে দশটি বড় উঁচু পর্বতের মধ্যে আটটি  অবস্থিত। নেপালের প্রকৃতিক সৌন্দর্য ও ভূমিরূপ অত্যান্ত সুন্দর। নেপাল দেশের জাতীয় ভাষা নেপালি। 

নেপাল সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1. পৃথিবীতে মোট 49 টি  দেশ রয়েছে যার সীমানায় কোন সমুদ্র, মহাসাগর সাথে মিলিত হয় না নেপাল সেই সকল দেশ গুলির মধ্যে একটি।

2. নেপালের রাজধানী কাঠমান্ডু শহরটি প্রায় 2 হাজার বছরের পুরনো। এই দেশে রয়েছে বিভিন্ন বৌদ্ধ মন্দির এবং বিভিন্ন দেব দেবতার মন্দির নেপালে রয়েছে। হিন্দু ধর্মের পশুপতিনাথ মন্দির যা হিন্দুদের প্রধান তীর্থস্থান স্গুলির মধ্যে একটি । এছাড়াও এখানকার প্রাকৃতিক সৌন্দর্য মানুষকে আকর্ষণীয় করে তোলে তাই  কাটমন্ড শহরকে সিটি অফ গ্লোরি ও বলা হয়। 

3. এই দেশে রয়েছে বিভিন্ন দুর্লভ জন্তু-জানোয়ার যেমন এক সিংহ গন্ডার ও রয়েল বেঙ্গল টাইগার। 

4. কাঠমুন্ডু শহরে রয়েছে পৃথিবীর সবথেকে উঁচু পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট যার উচ্চতা ছাড়া 8850 মিটার। পৃথিবীর মোট দশটি উঁচু শৃঙ্গের মধ্যে নেপালে রয়েছে আটটি। এছাড়াও এই দেশটি জুড়ে রয়েছে হিমালয় পর্বতমালা। 

5. নেপালের গণনা সেই সকল দেশ গুলির মধ্যে হয় যেখানে খুব কম টাকায় ভ্রমণ করা যায়। এই দেশের খাওয়া-দাওয়া এখানকার মানুষের জীবন যাপনের প্রক্রিয়া অনেকটা ভারতীয়দের মত। ভারতের এক রুপি নেপালি 63 টাকার সমান। 

6. নেপালের পতাকা একমাত্র পতাকা যেটি অন্য দেশের পতাকার মতো চতুর্ভুজাকৃতির নয়। দি পতাকার মধ্যে প্রতীক দুটি  হিন্দু ধর্মকে ও আরেকটি বৌদ্ধ ধর্মকে নির্দেশ করে। 

7. নেপাল দেশের মানুষেরা অনেক ধার্মিক হয় এখানকার প্রায় অর্ধেক মানুষ এমনও আছে যারা একবারও মদ পান করে দেখেননি এর স্বাদ কেমন হয়। 

8. এক সময় নিপলের তামাক, চারস ও গাজা প্রচুর পরিমাণে ব্যবহার করা হতো কিন্তু বর্তমানে এখানকার সরকার এই সকল জিনিসগুলোকে নিষিদ্ধ করেছে। 

9. নেপালে এমন কিছু জনজাতি রয়েছে যাদের দেখা যায় এক মহিলার অনেকগুলো স্বামী । 

10. নেপালের 90% বিবাহ পরিবারের ইচ্ছায় হয়। এমনকি এখানে বিবাহের পূর্বে ছেলেমেয়েরা আগে কোন ভাবে দেখা সাক্ষাৎ করতে পারে না।

Leave a Reply

Your email address will not be published.