কিডনি সুস্থ রাখতে বিরাট ভূমিকা। চা এর অসাধারন ৪ উপকারিতা

নিউজ ডেস্কঃ আমাদের শরীরে গুরুত্বপূর্ণ অংশ গুলির মধ্যে একটি হলে কিডনি। এ কিডনি আমাদের অভ্যন্তরীণ প্রচুর কাজ করে যেমন শরীর থেকে বর্জ্য পদার্থ বের করা, শরীর থেকে রক্ত তৈরি করে ,টক্সিনগুলি সরিয়ে দেয়, রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে ইত্যাদি কাজ করে। তাই আমাদের উচিত যে কিডনিকে সুরক্ষার রাখা। আর কিডনি কে সুস্থ রাখার জন্য আমাদের কিছু নিয়ম মেনে চলতে হবে। তাই কিডনি ভালো রাখার জন্য কিডনি প্রতি সচেতন ও সতর্ক হোন এবং মেনে চলুন কিছু প্রয়োজনীয় নিয়ম। তাহলে জেনে নিন এই নিয়মগুলো সম্পর্কে।

পর্যাপ্ত পরিমাণে জল পান করুন-কিডনি সুস্থ রাখতে চাইলে সবার প্রথমে যে কাজ করা প্রয়োজন সেটি হলো পর্যাপ্ত পরিমাণে জল পান করা। কারণ বেশি জল পান করলে কিডনি ক্রিয়াকলাপগুলি  সঠিকভাবে হয়। আর তা না হলে কম জল পান করলে প্রস্রাব হ্রাস পায়। এর ফলে ইউরিক এসিড সহ নানা ধরনের বিপজ্জনক রাসায়নিক জমা হতে শুরু করে আর এর ফলে আমাদের কিডনির কার্যক্ষমতা হ্রাস পায়। তাই কিডনি ভালো রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে জল পান করা দরকার। দিনে অন্তত দু লিটার জল পান করা উচিত।

ফলের রস খান-সাইট্রিক এসিড সমৃদ্ধ ফল যেমন লেবু, কমলা, চেরি ,তরমুজ ইত্যাদি খাওয়া উচিত। কারণ সাইট্রিক এসিডের এই  উপাদানটি আমাদের কিডনি পরিষ্কার রাখতে সাহায্য করে।

কিডনি পরিষ্কার করার জন্য চা পান করুন-কিডনি পরিষ্কার করতে চা পান করুন।

বাদাম খান কিডনির পক্ষে উপকারী-কিডনির জন্য বাদাম খুবই উপকারী। তাই বাদাম খান। এছাড়াও শাকসবজি, আদা, বিটের রস ইত্যাদি খান। এগুলি আমাদের কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published.