ভারতবর্ষের কোন রাজ্যে দোকানদার ছাড়াই বছরের-পর-বছর চলছে কেনা বেচা?

নিউজ ডেস্ক  –  কোন দোকান কিংবা ব্যবসা প্রতিষ্ঠান থেকে দু মিনিটের জন্য চলে গেলেও সেখানে ঘটে যাওয়া দুর্ঘটনা। চুরি হয়ে যায় দোকানের সিংহভাগ জিনিসপত্র। কিন্তু ভারতে এমন একটি দোকানের উদাহরণ পাওয়া গিয়েছে যেখানে বিশ্বাসের উপরে চলছে ব্যবসা। বছরের-পর-বছর দোকানের মালিক ছাড়াই হচ্ছে কেনাবেচা। 

বিড়ল ঘটনাটি ঘটেছে মিজোরামের বেশ কয়েকটি দোকানে। সেখানে বলা হয়েছে প্রাচীন ঐতিহ্য মেনে চলে আসে এই রীতি। বিষয়টি বেশ কয়েকদিন আগের নেট দুনিয়ায় ভাইরাল হতেই গোটা বিশ্বের সামনে চলে আসে। সেখানে নিয়ম অনুযায়ী দেখা গিয়েছিল দোকানের মধ্যে একটি ডিপোজিট বক্স রাখা থাকে। এবার যে গ্রাহক প্রয়োজন মত জিনিস নিয়ে ওই বক্সে পয়সা দিয়ে চলে যায়।  কম এমন হয়েছে যে গ্রাহকরা নিজেদের জিনিস নেওয়ার বদলে পয়সা দেয়নি। সুতরাং একুশের দশকেও এরকম বিশ্বাসযোগ্যতার চিহ্ন খুব কমই দেখতে পাওয়া।  

কোন এক ব্যক্তি তার সোশ্যাল মিডিয়া সাইট এই বিষয়টি পোস্ট করতেই আগুনের গতিতে ছড়িয়ে পড়ে। যথারীতি ভাইরাল হয় সেভাবে। কেউ কমেন্ট করে জানিয়েছেন বিশ্বাসের চেয়ে বড় কিছু নেই পৃথিবীতে যার উদাহরণ খোদ মিজোরামের দোকান গুলি। অনেকে  বলেছেন সুইজারল্যান্ড এবং জার্মানিতেও   এমন অনেক দোকান দেখা যায়।   সুতরাং বিষয়টি তাজ্জব হলেও নতুন ঘটনা প্রকাশ্যে আসায় রীতিমতো দোকানে ঢল নামতে  দেখা গিয়েছিল গ্রাহকদের।

Leave a Reply

Your email address will not be published.