ব্রন মূলত অয়েলি স্কিন এ দেখা দিলেও দূষণ, খাদ্যাভ্যাস, ঘুমের অভাব জাতীয় বেশ কিছু জিনিসের ফলে সব ধরনের ত্বকে ই দেখা দিতে পারে ব্রণ

নিউজ ডেস্কঃ বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগে আমরা প্রায় সকলেই নিজেদের রূপচর্চা নিয়ে যথেষ্ট সচেতন। উজ্জ্বল ত্বক পেতে ও ডার্ক সার্কেল দূর করতে আমরা কত কিছুই না ব্যবহার করে থাকি।ত্বকের নানা সমস্যা মেকআপ দিয়ে ঢাকা যায় ঠিকই তবে,ভেতর থেকে ত্বকের সব সমস্যা দূর করা না গেলে মেকআপ ও ত্বকে জেল্লা ফেরাতে পারে না। আর সেজন্যই সুন্দর মোলায়েম ত্বক পেতে আমাদের মধ্যে অনেকেই বহু দামি দামি প্রোডাক্ট ও ব্যবহার করে ।তবে এত টাকা খরচা না করেই আমাদের আশেপাশেই সহজে পাওয়া যায় এমন কিছু প্রাকৃতিক ব্যবহার করেই পাওয়া যেতে পারে মনের মত ত্বক ।তুলসী পাতা এরকমই একটি উপকরণ ।আসুন জেনে নিই সহজে উপলব্ধ এই পাতা দিয়ে কিভাবে ত্বকের যত্ন নেওয়া যেতে পারে  ।

ব্রণ সারাতে :

ব্রণের সমস্যায় কম বেশি আমরা সকলেই ভুগি ।ব্রন মূলত অয়েলি স্কিন এ দেখা দিলেও দূষণ, খাদ্যাভ্যাস, ঘুমের অভাব জাতীয় বেশ কিছু জিনিসের ফলে সব ধরনের ত্বকে ই দেখা দিতে পারে ব্রণ ।আর সবচেয়ে বাজে ব্যাপার হলো ব্রণ দূর হলেও অনেক সময়ই থেকে যায় ব্রণের দাগ ।আর অনেক সময় এই দাগ হয় এমন ই যে মেকআপ করা সত্বেও ঢাকা সম্ভব হয়ে ওঠে না দাগ ।এরকম নাছোড়বান্দা ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন তুলসী পাতা ।

একটি পাত্রে অল্প পরিমাণ জল ভাল করে ফুটিয়ে নিয়ে তাতে কয়েকটি তুলসী পাতা দিয়ে জল টি একবার ভালো করে নাড়িয়ে   নিন ।এরপর আপনার মুখটি ওই পাত্র সামনে এনে এমন ভাবে ধরুন যাতে গরম জলের ভাপটি সরাসরি মুখে এসে লাগে ।মিনিট দশেক পর ভালো করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলবেন মুখ । নিয়মিত এটি ব্যবহার করতে থাকলে ব্রণের সমস্যা মিটে যাবে অনেকটাই ।

ত্বকের লাবণ্য ফেরাতে :

অত্যাধিক প্রসাধনীর ব্যবহার ও দূষণ ত্বকের লাবণ্য নাশ করে ফেলে ।এই লাবণ্য ফিরিয়ে আনতে তুলসী পাতা দিয়ে তৈরী ফেসপ্যাক খুব ভালো কাজ দেয় ।প্রথমেই তুলসী পাতা, চন্দন,মুলতানি মাটি একসাথে মিশিয়ে নিতে হবে একটি পাত্রে ।সাথে যদি নিম পাতা থাকে তবে তাও যোগ করতে পারেন মিশ্রণটিতে ।এবার ওই মিশ্রণটি ভাল করে মুখে লাগিয়ে 10 থেকে 15 মিনিট অপেক্ষা করতে হবে ।ঠান্ডা জল দিয়ে তারপর মুখটা ধুয়ে ফেললে সাথে সাথে দেখবেন ত্বক হয়ে উঠেছে উজ্জ্বল ।

তৈলাক্ত ভাব দূর করতে :

তৈলাক্ত ত্বক মুখে বয়সের দাগ সহজে পড়তে দেয় না ঠিক ই তবে এই তৈলাক্ত ত্বক থাকার অসুবিধা ও অনেক ।নানা রকম ত্বকের সমস্যা প্রায় ই দেখা যায় এই ধরনের ত্বকে ।আপনিও যদি তৈলাক্ত ত্বকের অধিকারী হয়ে থাকেন তবে তুলসী পাতার রস ব্যবহার করে দেখুন ।সপ্তাহে বেশ কয়েকবার তুলসী পাতার রসের সাথে ঝিঙের রস অল্প পরিমাণে মিশিয়ে কিছুক্ষণ মুখে লাগিয়ে রাখুন ।তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেললে দেখবেন ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর হয়ে গিয়ে ত্বকে এক সুস্থ আদ্রতা ফিরে এসেছে।

কালো দাগ দূর করতে :

ক্ষতিকারক সূর্যরশ্মির প্রভাব, অতিরিক্ত স্ট্রেস প্রভৃতি থেকে ত্বকে দেখা দেয় নানা দাগ ।ত্বকের দাগ দূর করতে তুলসী পাতা কিন্তু খুবই ভালো কাজ দেয় । নাছোড়বান্দা দাগ দূর করতে একটি পাত্রে তুলসী পাতা ও বেসন একসাথে ভালো ভাবে মেশান । এই মিশ্রণ টি মুখে নিয়মিত ব্যাবহার করতে থাকলে ক্রমে দেখবেন ত্বকের যেকোন দাগ মিলিয়ে যেতে শুরু করেছে ।

বলিরেখা দূর করতে :

বয়স বাড়ার সাথে সাথে ত্বকে বলিরেখা দেখা দেবে এটাই তো স্বাভাবিক। কিন্তু, বর্তমানে দূষণের বাড়বাড়ন্তের ফলে বয়সের আগেই অনেকেরই মুখে বলিরেখা দেখা দিচ্ছে।এই বলিরেখা দূর করতে তুলসীর রসের সাথে অল্প পরিমাণ ডাবের রস মিশিয়ে নিয়মিত ব্যবহার করলে বলিরেখার হাত থেকে মুক্তি পাওয়া যাবে ।

তুলসীর সমস্ত উপকারিতা তো জানা হয়েই গেল। এবার আর দেরী কেন? টিপস গুলো কাজে লাগিয়ে দেখে নিন ফলাফল।

Leave a Reply

Your email address will not be published.