প্রতি বৎসর কোন দেশকে ইসরায়েল আক্রমণ করে?

নিউজ ডেস্ক- নবীদের দেশ বলা হয়। ফিলিস্তিন বা প্যালেস্টাইন ইজরায়েলের পাশে মধ্যপ্রাচ্যের একটি ছোট্ট রাষ্ট্র। দেশটির ঘোষিত রাজধানী হল জেরুসালেম ও প্রশাসনিক কেন্দ্র রামাল্লাহ। আরবি এই দেশের সরকারি ভাষা। প্যালেস্টাইন দেশের মোট আয়তন ৬,০২০ বর্গ কিলোমিটার। 

1. ফিলিস্তিন পুরো বিশ্বের মধ্যে একটি বিবাদীত রাষ্ট্র। এই রাষ্ট্রটি কোনো না কোনো কারণেই বিবাদে ঘেরা। গত কয়েক বছর ধরে চলে আসছে এই দেশের নানান সমস্যা। যার  মধ্যে রয়েছে আন্তরাষ্ট্রীয় হস্তক্ষেপ। 

2. মক্কার পুনর্নির্মাণের আগে মুসলিমরা ফিলিস্তিন এর মসজিদের দিকে মুখ রেখে নামাজ পড়তেন। এছাড়াও ইসলাম ধর্মের অধিকতর নবী ফিলিস্তিনে বসবাস করতেন। তার এই দেশকে নবীদের দেশ ও বলা হয়। 

3. একসময় পুরো ফিলিস্তিন জুড়ে মুসলমানদের রাজত্ব চলত। কিন্তু বর্তমানে এখানে মাত্র 12 শতাংশ মুসলিম রয়েছে। এবং বাকি  ইহুদিরা এখানে বসবাস করছে। 

4. ইসরাইল এই দেশটিকে প্রতি বৎসর আক্রমণ করার জন্য দেশটির বহু ক্ষয়ক্ষতি হয়। 

5. ফিলিস্তিন দেশ প্রচুর পরিমাণে কাপড় প্রতিবছর তৈরি করে। 

6. এছাড়াও এই দেশটিতে প্রচুর পরিমাণে জলপাই চাষ করা হয়। জলপাই কাঠ ও অলিভ অয়েল তৈরিতে দেশটি প্রথম স্থান দখল করে আছে। 

7.1937 খ্রীস্টাব্দে সর্বপ্রথম ফিলিস্তিন ভেঙে ইসরাইল বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু পরবর্তীতে তা বিফল হয়ে যায়। তারপর 1947 খ্রিস্টাব্দে ব্রিটেনের ফিলিস্তিন দুটি ভাগে ভাগ করে দিয়ে  আলাদা একটি রাষ্ট্র ইসরাইল তৈরি করেছিল।

8. পুরো বিশ্বে জনপ্রিয় নেতা ও দেশ বিজয়ী সেকেন্দার একসময় ফিলিস্তিনি রাজত্ব করেছিল। 

9. যখন হিটলার ইহুদিদের নৃশংসভাবে হত্যা করছিল তখন ফিলিস্তিন মুসলমানরা ইহুদিদের আশ্রয় দেয়। কিন্তু পরবর্তীকালে এই ইহুদিরা বৃটেনের সহায়তায় ফিলিস্তিন দেশে নিজেদের আলাদা একটি দেশ তৈরীর চেষ্টা শুরু করে। 

10. অস্ট্রেলিয়ায় জন্ম নেওয়া থিওডোর হার্জেল সর্বপ্রথম ফিলিস্তিনে ইহুদিদের জন্য আলাদা ইহুদি রাষ্ট্র তৈরি অনুমোদন প্রেরণ করেন। থিওডোর হার্জেল ছিলেন একজন ইহুদি সাংবাদিক। ইহুদিরা আজও তাকে একজন বিশিষ্ট নেতা মনে করে।

Leave a Reply

Your email address will not be published.