হলুদে উপস্থিত কারকুমিন উপাদান  যা কফ এবং শ্লেষ্মার সমস্যা প্রতিরোধ করে বুকে ব্যথা কমাতে সাহায্য করে

নিউজ ডেস্ক: অনেকের মধ্যেই ঠান্ডা লাগার ধাত  থাকে। একটু কিছূতেই ঠান্ডা লেগেছে যার ফলে বুকে কফ জমার মতো সমস্যা দেখা দেয়। এর ফলে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। এছাড়াও এর থেকে নাকি হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।এইজন্য বড়ো কোনো সমস্যা সৃষ্টি হওয়ার আগে শরীর থেকে দূর করুন সর্দি,কাশি, বুকে কফ জমার সমস্যা। এর জন্য রয়েছে কিছু ঘরোয়া উপায়। যার থেকে মুক্তি পেতে পারেন এই সমস্যা। সেই উপায়গুলো কি কি দেখে নেওয়া যাক –

লবণ জল- বুকের সর্দি,  কাশি, কফ জমার মতো সমস্যা দূর করতে একটি কার্যকরী উপায় হল লবণ জল। এক গ্লাস  উষ্ণ জলের মধ্যে এক  চামচ লবণ মিশিয়ে  কুলকুচি করুন।এতে দূর হবে কফ জমার সমস্যা। 

হলুদ- হলুদে উপস্থিত কারকুমিন উপাদান  যা কফ এবং শ্লেষ্মার সমস্যা প্রতিরোধ করে বুকে ব্যথা কমাতে সাহায্য করে। এছাড়াও হলুদে থাকে অ্যান্টি ইনফ্লামেনটারি উপাদান যা বিভিন্ন ধরনের সমস্যা যেমন – গলা ব্যথা, বুকে ব্যথা  ইত্যাদি থেকে মুক্তি দিতে সহায়তা করে। এই সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন এক গ্লাস উষ্ণ গরম জলের মধ্যে অল্প হলুদ মিশিয়ে কুলকুচি করুন। এটি ম্যাজিকের মতো কাজ করবে। এছাড়া এক গ্লাস দুধের মধ্যে  আধ চা চামচ হলুদের গুড়ো মিশিয়ে ভালো করে  ফুটিয়ে নিন।এরপর এর মধ্যে দু চামচ মধু এবং  গোল মরিচের গুড়ো মিশিয়ে পান করুন। ভালো উপকার পেতে এই মিশ্রণটি দুই থেকে তিনবার পান করুন।, 

লেবু ও মধু- মধুর মধ্যে থাকা বিভিন্ন ধরনের উপাদান বুকে জমা কফ তুলে গলা পরিষ্কার করতে সহায়তা।এছাড়া  মধু ব্যাকটেরিয়ার থেকে রক্ষা করে।এক গ্লাস লেবু জলে এক চামচ মধু মিশিয়ে পান করুন।এতে উপকার পাবেন। 

তরল খাবার- বুকে কফ জমে থাকার ফলে খেতে কষ্ট হয়।এইজন্য ওই সময় তরল  এবং গরম খাবার খান।এতে আরাম পাবেন। সারাদিনে প্রচুর জল, স্যুপ, তুলসী পাতার চা পান করুন, এতে উপকার পাবেন।

Leave a Reply

Your email address will not be published.