এক জায়গায় বসে বেশিক্ষন কাজ করলে তাতে চর্বি বৃদ্ধি পাওয়ার পাশাপাশি  হজমেরও সমস্যা দেখা দেয়

নিউজ ডেস্কঃ বর্তমান দিনে কাজের চাপে মানুষের হাতে সময়ের বড্ড অভাব।যার কারনে ব্যায়াম করার মতো সময় টুকু নেই যার ফলে দিন দিন শরীরে মেদ জমছে।আর এর জন্য ওজন বৃদ্ধি পাচ্ছে।যার ফলে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।তাই শরীরে এই মেদ জমার কারনে বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে শরীর থেকে মেদ কমানোটা খুবই জরুরি।কিন্তু হাতে তো সময় নেই কিভাবে করবেন এটায় ভাবছেন তো।এই নিয়ে আর ভাবার দরকার নেই কারন এখন অফিসে বসেই কমাতে পারবেন শরীরের মেদ তার জন্য অবশ্য কিছু নিয়ম আছে যা আপনাদেরকে জানতে হবে সবার আগে।তাহলে এবার জেনে নিন এইসব নিয়ম।

১.  অনেকক্ষণ এক টানা কাজ করার মাঝে  একটু  বিরতি নিন।ওই সময়  চেয়ার থেকে উঠুন কফি খান, রিল্যাক্স করুন ইত্যাদি কাজগুলি করুন।এতে আপনার শরীরের চালনা হবে।

২.এক জায়গায় বসে বেশিক্ষন কাজ করলে তাতে চর্বি বৃদ্ধি পাওয়ার পাশাপাশি  হজমেরও সমস্যা দেখা দেয়। তাই এর জন্য প্রয়োজন বেশি করে জল খাওয়ায়। এর ফলে  হজমের সমস্যা থেকে মুক্তি পাবেন এবং সাথে সাথে ক্যালোরি খরচ হবে৷এছাড়াও পটাসিয়াম সমৃদ্ধ খাবার যেমন-  অ্যাভোকাডো, নারকেলের জল ইত্যাদি  খান।

৩. শরীরের মেদ কমাতে আপনি অবসর সময় কি খাচ্ছেন সেদিকে নজর দিন৷কারন বেশি ক্যালোরি যুক্ত খাবার খাওয়া একদমই উচিত নয়। বিশেষত যে সব খাবারে মিষ্টি বেশি থাকে সেসব খাবার খাওয়া একদমই উচিত নয়।এছাড়াও চকলেট জাতীয় খাবার বা আইসক্রিম খাওয়ায় উচিত নয়।
৪. শরীরের মেদ কমাতে চেয়ারে বসেই কিছু  ব্যায়াম করুন। এতে শরীরে অতিরিক্ত  ক্যালোরি নষ্ট করে দিতে সাহায্য করবে। আর এর জন্য প্রথমে  চেয়ারে বসেই  পা মাটিতে ঠেকিয়ে রাখুন। তারপর শরীরের উর্দ্ধভাগকে একবার যতটা সম্ভব একদিকে  ঘোরানোর চেষ্টা করুন এরপর আবার বিপরীত দিকেও একইভাবে ঘোরান।এই ব্যায়ামটি দিনে অন্তত দশবার করুন।

৫. আরেকটি ব্যায়াম হল পা মেঝে থেকে অল্প উপরে তুলে তারপর দুই পায়ের পাতাকে উপর দিকে করে নিজের শরীরের দিকে টেনে রাখুন দশ সেকেন্ড।এরপর ছেড়ে দিয়ে আবার শরীরের বাইরের দিকে ঠেলে দিয়ে এভাবে পায়ের পাতা ধরে রাখুন দশ সেকেন্ডের জন্য। এতে অতিরিক্ত ক্যালোরিও ঝরতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published.