ছবি তুললে আত্মা এবং সৌন্দর্য চলে যেতে পারে। কোন দেশের মানুষ বিশ্বাস করে জানেন?

নিউজ ডেস্ক- নিরাপদ দেশ বললেও এখানে শুধুমাত্র চুরি ছাড়া অন্য কোনো বড় অপরাধ, খুন খুব কম হয়ে থাকে। পশ্চিম আফ্রিকায় অবস্থিত একটি স্বাধীন রাষ্ট্রগুলো বেনিন। এটি আফ্রিকার ক্ষুদ্রতম দেশ গুলির মধ্যে একটি। দেশটির রাজধানী রাজধানী পর্তো নোভো ও বৃহত্তম নগরী কোতোনু। এই দেশের সরকারি ভাষা ফরাসি। বেনিন রাষ্ট্রের সরকারের নাম রিপাবলিক অফ বেনিন।

বেনিন দেশের কিছু অজানা তথ্য গুলি হল

1. বেনিন দেশের অর্থনীতি মূলত কৃষি নির্ভর। দেশের বেশিরভাগ কৃষক দিনমজুরি করেন। ১৯৯০-এর দশকে বেনিনের অর্থনৈতিক উন্নতি ঘটে কিন্তু পরবর্তীতে এটি আফ্রিকার দরিদ্রতম দেশগুলির একটিতে পরিণত হয়।

2. দেশটির সরকারি ভাষা ফরাসি হলেও এখানে আরো 55 টি ভাষার  কথা বলা হয় । 

3. এই দেশের বেশিরভাগ মানুষ খ্রিস্টান ধর্মালম্বী। দেশটির প্রায় 49% মানুষ খ্রিস্ট ধর্ম পালন করে। আর 28 শতাংশ মানুষ ইসলাম ধর্মে বিশ্বাসী। 

4. আফ্রিকার বিভিন্ন দেশে জাদু শিক্ষার ধর্ম দেখা যায়। তারমধ্যে বেনিন অন্যতম। এদেশে ছোট থেকেই কালা জাদু শিক্ষা দেওয়া হয়। তারা এটিকে অত্যন্ত শ্রদ্ধা করেন। অনেকে এই কালা জাদু কে ধর্ম বলে গণ্য করে। সারা পৃথিবীর মধ্যে শুধু মাত্র এখানেই ভুডুয়ান জাতীয় ধর্ম হিসেবে স্বীকৃতি পেয়েছে। 

5. বেনিনের লোকেরা মনে করে কারো ছবি তুললে তার আত্মা ও সৌন্দর্য শেষ হয়ে যায়। তাই এখানে যদি কারোর ফটো তোলার আগে অনুমতি নিতে হয়। এমনকি অনুমতি ছাড়া কোন একটি গাছের পাতার ছবি তোলা যাবে না। 

6. এই দেশটির একটি বিশাল সমস্যা হলো এখানকার পেট্রলপাম্প এর দূরত্ব। এখানে প্রায় 100 কিলোমিটার পর একটি পেট্রোল পাম্প পাওয়া যাবে। কিন্তু এটা কোন চিন্তার বিষয় নয় কারণ এখানে রাস্তার পাশে কিছু কিছু যুবক অবৈধভাবে পেট্রোল কিনে তা বোতলে করে বিক্রি করতে দেখা যায়। 

7. বেনিনের তীরবর্তী এলাকা দাস উপকূল নামে খ্যাত প্রাচীনকালে এই জায়গা থেকেই দাস ক্রয় ও বিক্রয় চলত। 

8. পুরো বিশ্ব প্রযুক্তির দিক থেকে এগিয়ে থাকলেও বেনিন অনেকটা পিছিয়ে। এখানে মাত্র 4% মানুষ ইন্টারনেটের সুবিধা পায়। 

9. দেশটিকে নিরাপদ দেশ বললেও চলে এখানে শুধুমাত্র চুরি ছাড়া অন্য কোনো বড় অপরাধ, খুন খুব কম হয়ে থাকে। 

10. দেশটির চিকিৎসা ব্যবস্থা অনেক অনুন্নত এখানে এখনো পুরনো রীতি মেনেই চিকিৎসা করা হয় প্রযুক্তিগতভাবে এখানে বিভিন্ন যাদু টোনা কোন মন্ত্রের মাধ্যমে চিকিৎসা করা। এখানকার অনেক লোক HIV শিকার।

Leave a Reply

Your email address will not be published.