মানসিক চাপ মুক্ত রাখে। কফির কিছু উপকারিতা

নিউজ ডেস্কঃ শীতকালে চা বা কফি মানুষের প্রিয় পানীয়। চা বাঙালির প্রিয় পানীয় হলেও প্রচুর মানুষ কফি বলতে প্রান। অনেকে কফি ভালোবেসে খান, তবে অনেকেই জানেন না যে কফির উপকারিতা ঠিক কি! একাধিক গুন সমৃদ্ধ এই কফি।

লিভার সুস্থ রাখেঃ কফি লিভারের জন্য অনেক ভালো একটি পানীয়।কফির ক্যাফাইনের অ্যান্টিঅক্সিডেন্ট লিভারকে পরিষ্কার রাখতে সাহায্য করে।যারা মদ্যপান করে তাদের লিভারের কর্মক্ষমতা অনেক কমে যায়।তারা নিয়মিত মদ্যপানের বদলে সকালবেলা কফি খাওয়া শুরু করলে লিভারের কর্মক্ষমতা ফিরে আসে।

মানসিক চাপ মুক্ত রাখেঃ কফির ক্যাফাইন আমাদের মস্তিষ্কের চাপ অনেকটা দূর করে।যারা সকালে এক কাপ কফি পান করেন তারা অন্যদের তুলনায় বেশ কম মানসিক চাপে ভুগে থাকেন।এছাড়াও মানসিক চাপ থাকলে এক কাপ কফি আপনার মস্তিস্ককে রিলেক্স হতে অনেকটায় সাহায্য করে।

ক্যান্সারের হাত থেকে রক্ষা করেঃ গবেষণায় দেখা গিয়েছে যে কফির ক্যাফাইন ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান সমূহ দেহের ক্যান্সারের কোষ বৃদ্ধি প্রতিরোধ করতে বেশ সহায়ক।

ডায়াবেটিস প্রতিরোধ করেঃ কফি পান করতে চাইলে ব্ল্যাক কফিটা পান করাটাই স্বাস্থ্যের জন্য অনেকটা ভালো।ব্ল্যাক কফি দেহে সুগারের মাত্রা কমাতে বেশ সহায়তা করে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখে।যারা প্রতিদিন এক কাপ করে ব্ল্যাক কফি পান করেন তাদের ডায়াবেটিসে আক্রান্তের ঝুঁকি কম।

স্মৃতিশক্তি লোপ বা অ্যালঝেইমার্স প্রতিরোধ করেঃ কফির ক্যাফেইন স্মৃতিভ্রষ্টতা বা অ্যালঝেইমার্স প্রতিরোধ করে।গবেষণা চালিয়ে দেখা গিয়েছে যে প্রতিদিন অন্তত এক কাপ কফি খাওয়ার কারনে তাদের স্মৃতিশক্তি উন্নতি হয়েছে।তাই দিনে এক কাপ কফি পান করে অ্যালঝেইমার্স হওয়ার আশঙ্কা থেকে মুক্তি থাকুন।

Leave a Reply

Your email address will not be published.