পৃথিবীর বুক থেকে সেই বিশাল আকারের সাগর আরাল সাগর বর্তমানে বিলুপ্ত হতে চলেছে

নিউজ ডেস্কঃ ডিভোর্স। আজকাল প্রায় শোনা যায়। বিশেষ করে প্রেম ঘটিত বিয়ের ক্ষেত্রেই ৭০ শতাংশ ডিভোর্স মামলা হয়ে থাকে। তবে কখনও ভেবে দেখেছেন যদি মাত্র ৫০ টাকা দিয়ে স্ত্রীকে ছেড়ে দিতে পারেন তবে কেমন হত? ঠিক এমনই এক রীতির প্রচলন রয়েছে পৃথিবীর এক দেশে।

মধ্য এশিয়ার একটি দেশ হল উজবেকিস্তান। এই দেশে কোন জনপ্রিয়তা না থাকায় ৫টি প্রতিবেশী দেশ রয়েছে। অনেক নদী রয়েছে তবে উজবেকিস্তানের নদীগুলো অনেক ব্যবধান আছে উজবেকিস্তানের কোন নদীতে ভরা জল জমে না  কারণ যেখানে বন্যায় ছিটেফোঁটাও নেই তাই। এগুলো বাদ দিলে উজবেকিস্তানে অনেক ছোট ছোট  হ্রদ রয়েছে যার মধ্যে আকর্ষণীয় হল ছারবাক হ্রদ। এগুলো  ছাড়াও দেশটিতে একটি সাগর রয়েছে বিশাল আকারের সাগর থাকার পরেও দেশটিতে কোন সমুদ্র বন্দর নেই।

পৃথিবীর বুক থেকে সেই বিশাল আকারের সাগর আরাল সাগর বর্তমানে বিলুপ্ত হতে চলেছে।  এই সাগর টি কাজাখস্তান ও উজবেকিস্তানের মধ্যে রয়েছে। তবুও পৃথিবীর অন্যতম ল্যান্ড লক দেশ বলা হয় এই দেশটিকে। পাহাড়ি সৌন্দর্যের অরন্যের প্রতীক বলা হয় উজবেকিস্থানকে। তাসখন্দ উজবেকিস্তানের রাজধানী এবং বৃহত্তম শহর। প্রাক্তন এশিয়ার জনবহুল শহর এটি। বর্তমানে উজবেকিস্তানের প্রধান শিল্প সংস্কৃতি ও ব্যবসা কেন্দ্র রয়েছে পৃথিবীর প্রথম দিকের চারটি হাতে লেখা কোরান শরীফের একটি যা দেখে পৃথিবীর পর্যটকেরা আবির্ভূত হন। 

নগরীজুড়ে রয়েছে অনেক রেস্টুরেন্ট যেখানে মিলবে ঐতিহ্যবাহী উজবেক রুটি জিভে জল আনা বিভিন্ন স্বাদের কাবাব। তাদের ঐতিহ্যবাপি বেলে নাচ খুব আধুনিক নাচ। সমরখন্দ উজবেকিস্তানের দ্বিতীয় বৃহত্তম নগরী। এই নগরীর ইতিহাসের সঙ্গে জড়িত আছে অনেক কবি, যোদ্ধা, দার্শনিক ও বিজ্ঞানীদের নাম। নগরীর সৌন্দর্য ঐতিহাসিক নিদর্শন সবথেকে বেশি আকর্ষণ করে পর্যটকদের। 

উজবেকিস্তান প্রাচ্য- পাশ্চাত্য সভ্যতা সংযুক্তকারী বিখ্যাত সম্পদের উপর অবস্থিত। দেশটির জাদুঘর গুলোতে প্রায় ২০ লক্ষের মত প্রত্নবস্তু রয়েছে। উজবেকিস্তানে পরিসংখ্যাগত তথ্য অনুযায়ী ১-২ শতাংশ আরো নারী পুরুষের চেয়ে সুন্দরী হয়ে থাকে। উজবেকিস্তানের পুরুষের তুলনায় নারীরা সব থেকে বেশি কাজ করে থাকে।  

উজবেকিস্তানের মেয়েরা সাধারণত ১৪-২৩ বয়সে বিয়ে করে এবং পরে বিয়ে হয় তবে এটি মানুষের মধ্যে একটি মেয়েটির মধ্যে একটি মেয়ে বলে মনে করা হয়। এখানকার স্ত্রীরা স্বামীদের খুব ভয় পায়।৫০ যার টাকার পরিমাণে  স্ত্রীদের ছেড়ে দিয়ে পুরুষরা বিদেশে গিয়ে আনুষ্ঠানিকভাবে বিয়ে করে। 

সমরখন্দ শহরের বিবি খানুম মসজিদে কোরান শরীফ রয়েছে এটি আকাশ পানে চেয়ে, যেন মেঘকে ডেকে বলে, ছুঁয়ে দাও আমার পবিত্র পাতাগুলি, মেঘ নয় বরং স্পর্শ করতে চাই উদগ্রীব বিবাহিত নারীরা।

উজবেকিস্তানের মরুময় প্রান্তের ঝলমলে রোদে যাদের গালে রচনা করে উজ্জ্বল আভা সেই সরলা নারীর বিয়ের পর সন্তান লাভের বাসনায় ছুটে আসেন এই পুস্তকের। উজবেকিস্তান স্বর্ণ উৎপাদনে প্রথম স্থান অধিকার করেছে,আবার পৃথিবীর দশম বৃহত্তম কপার উৎপাদনকারী দেশ। এই দেশটি ইউরেনিয়াম উৎপাদনে পৃথিবীর প্রথম স্থান অধিকার করেছে।

Leave a Reply

Your email address will not be published.