কলার খোসা থেকে শুরু করে স্ট্রবেরি। দাঁতকে উজ্জ্বল করতে যা যা ব্যবহার করা উচিৎ

নিউজ ডেস্কঃ পরিস্কার এবং ঝকঝকে দাঁত দেখতেই সবারই ভালো লাগে।দাঁতে হলদেভাব থাকলে সেটি বাজে লাগে।তাই দাঁতকে সুন্দর রাখাটা জরুরী।আর এই দাঁত সুন্দর থাকার জন্য দাঁতের পরিচর্চা করাটা জরুরী।কিন্তু কিভাবে করবেন এটায় ভাবছেন তো? এই নিয়ে বেশি কিছু ভাবার দরকার নেই কারন দাঁতকে সুন্দর করতে পারেন আপনারা ঘরে বসে ঘরোয়া উপকরণ দিয়ে।এই উপকরনগুলি আপনার দাঁতকে হলদেভাব দূর করে দাঁতকে ঝকঝকে এবং পরিস্কার করতে সাহায্য করবে।যার ফলে আপনার মুখের হাসিটা আরও মিষ্টি দেখতে লাগবে।তাহলে জেনে নেওয়া যাক এই উপকরনগুলি সম্পর্কে।

) কলার খোসাঃ  কলার খোশায় থাকে মিনারেল যা দাঁতকে উজ্জ্বল করতে সাহায্য করে।এই জন্য একটি কলার খোসা নিয়ে সেটিকে দিনে দুবার ১-২মিনিট দাঁতে ঘষুন।এতে দাঁত ঝকঝকে হবে।

) স্টবেরীঃ  স্টবেরী দিয়ে করুন দাঁতের পরিচর্চা। তাই স্ট্রবেরী খান এতে আপনার দাঁতের হলুদ দাগ কমে যাবে এবং দাঁত সাদা হবে।এছাড়াও ১-২টি ছোট স্ট্রবেরী পেস্ট করে নিয়ে  ২-৩মিনিটের জন্য দাঁতে লাগিয়ে রাখুন তারপর মুখ ভাল করে ধুয়ে নিয়ে ব্রাশ করে নিন।এতে দাঁত সাদা হবে কারন  স্ট্রবেরীতে থাকে ম্যালিক অ্যাসিড।

) গাঁজরঃ  গাজর দাঁত পরিষ্কার করতে কার্যকর ভূমিকা পালন করে।তাই গাঁজর ভাল করে ধুয়ে নিয়ে খান এতে  দাঁত ভাল থাকবে এছাড়াও কাঁচা গাজর দাঁতে ঘসুন। এতে ব্যাকটেরিয়া দূর করার পাশাপাশি দাঁত পরিষ্কার থাকবে।

৪) সিগারেট খাওয়া বন্ধঃ  সিগারেট খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক সেটা আমরা সবাই জানি।কিন্তু আপনারা কি জানেন যে সিগারেট খেলে দাঁতেরও খারাপ হয়।তাই সিগারেট খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।এতে আপনার দাঁত পরিষ্কার থাকবে।

৫) স্ট্র ব্যবহার করাঃ  দাঁতকে ভালো রাখতে খুব ঠান্ডা বা খুব গরম পানীয় খাওয়ার জন্য স্ট্র ব্যবহার করুন।এতে  সরাসরি গরম বা ঠান্ডার সঙ্গে আপনার দাঁতের অনুভূতি আসবে না যা দাঁতের জন্য অত্যন্ত উপকারী ।এছাড়াও  খুব গরম বা ঠান্ডা খাবার  স্বভাবিক উষ্ণতায় নিয়ে এসে তারপর খাওয়ার অভ্যাস করুন।

Leave a Reply

Your email address will not be published.