ট্রেনের গায়ের এই লাইনগুলো কেন থাকে জানেন?

নিউজ ডেস্ক: আমরা প্ল্যাটফর্ম এবং স্টেশনের নানা চিহ্ন দেখে ওই  প্ল্যাটফর্ম এবং স্টেশনের সম্পর্কে ধারনা পায় যা আমাদের ট্রেনে যাতায়াতের সুবিধার কাজে আসে।ঠিক এই রকমই ট্রেনের গায়েও নানা রঙের দাগ দেওয়া থাকে।যা আলাদা আলাদা অর্থ বহন করে থাকে।এই সম্পর্কে ধারনা রয়েছে এমন মানুষের সংখ্যা  খুবই কম।কিন্তু এই বিষয়ে ধারনা থাকলে আপনাদের ট্রেন যাত্রা হয়ে উঠবে আরও সুবিধাজনক।ট্রেনের গায়ে থাকা কোন রঙের লাইন কোন অর্থ বহন করে?

আমরা  সবাই লক্ষ্য করে থাকি যে  ICF কামরার বাইরে সাধারণত হলুদ রঙের কিছু লাইন থাকে। এইরকম লাইন থাকার অর্থ হল  এটা সাধারণ আনরিজার্ভ কামরা। 

নীল বগিতে সাদা রঙের লাইন করা থাকে তাহলে তার অর্থ হল এটা সাধারণ কামরা। 

ডেমু ট্রেনে যদি কিছু কামরায় সবুজ রঙের লাইন করা থাকে, তাহলে সেটা বুঝতে হবে যে ওটা লেডিস স্পেশাল কামরা। শুধুমাত্র মুম্বাই ও পশ্চিম রেলের ক্ষেত্রে  এই সবুজ লাইন থাকে।

এছাড়াও কোনো ট্রেনে যদি দেখেন যে  লাল রঙের লাইন করা আছে তাহলে বুঝবেন যে সেটা হলো প্রথম শ্রেণীর কম্পার্টমেন্ট। এই ধরনের লাইন আপনাদেরকে  সহজে কোনটা কোন কামরা সেটা বোঝাতে   সাহায্য করবে। তবে এখন সমস্ত ট্রেনে স্থানীয় ভাষায় কামরার নাম এবং বিশেষত্ব আলাদা করে লেখা থাকে, যাইহোক এই লাইনগুলো অনেকে সময় কাজে আসে তাই জেনে রাখাই ভালো।

Leave a Reply

Your email address will not be published.