সবথেকে কম বয়সী মহিলা প্রধানমন্ত্রী হয়েছেন কোন দেশের মহিলা?

নিউজ ডেস্ক –  দেশের প্রধানমন্ত্রী হোক বা মুখ্যমন্ত্রী কাংবা রাষ্ট্রনায়ক ইত্যাদি রাজনৈতিক দল নেতারা নিজের দীর্ঘ জীবন অতিবাহিত করার পরেই এই আসনে অধিষ্ঠান হতে সফল হন। তবে এমন একজন তরুনী রয়েছেন তিনি খুব অল্প বয়সে অর্থাৎ মাত্র ৩৪ বছর বয়সে প্রধানমন্ত্রী হয়ে সকল বিশ্ব রেকর্ড ভেঙে দেশবাসীকে তাক লাগিয়ে দিয়েছেন। ফিনল্যান্ডের বাসিন্দা এই তরুণীর নাম  সানা মেরিন।

জানা যায় ২০১৫ সাল থেকে সানা তাঁর দলের একজন আইনপ্রণেতা এবং সহ-সভাপতি হিসাবে কাজ করে এসেছেন। পাশাপাশি গত কয়েক বছর আগেও তিনি দেশের পরিবহন মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তবে পরিবহন মন্ত্রী পদে থাকাকালীন ফিনল্যান্ডের ফিনিশ সোশ্যাল ডেমোক্র্যাট-এর সদস্যদের আস্থাভোটে ফিনল্যান্ডের বিদায়ী প্রধানমন্ত্রী তথা প্রতিদ্বন্দ্বী অ্যান্তি রিনকে ৩২-২৯ ভোটে হারান সানা। এত কম বয়সে একটা ফুটো প্রধানমন্ত্রীকে হারানোয় তাজ্জব বনে গিয়েছিল গোটা দেশ। তবে অল্প বয়সী তরুণী তথা এমন প্রাণোচ্ছল প্রধানমন্ত্রী পেয়ে যথেষ্ট খুশি হয়েছেন দেশবাসীর আমজনতা। 

খুব অল্প বয়স তথা গোটা পৃথিবীর ইতিহাসে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হওয়ার পর এক সাক্ষাৎকারে সানা জানিয়েছেন,”আমাদের পুনরায় আস্থা অর্জনে একত্র হয়ে অনেক কাজ করতে হবে।’ বয়স নিয়ে বা লিঙ্গ সম্পর্কে কখনও ভাবিনি, যে কারণে রাজনীতিতে এসেছি সর্বদা তাই নিয়েই ভেবেছি।”

Leave a Reply

Your email address will not be published.