ঘোড়ার সব থেকে ছোটো প্রজাতির নাম কি জানেন?

ঘোড়া এমন একটি প্রাণী যারা অনেক যুগ ধরে পৃথিবীতে রয়েছে। বর্তমানদিনে আমরা যাতায়াত করার জন্য সাইকেল, বাস, ট্রেন প্রভৃতি যানবাহন ব্যবহার করে থাকি।তবে আগেকার যুগে বেশিভাগ সময় ঘোড়ার পিঠে চেপে যাত্রা করা হত।তাই ঘোড়া আমাদের পরিচিত একটি প্রাণী।তবে ঘোড়ার অনেক প্রজাতি আছে এগুলি হলঃ

১) The Over Muscled Horse: অ্যারাবিয়ান প্রজাতির এই ঘোড়া শক্তি, বুদ্ধি ও চঞ্চলতার দিক থেকে সব ঘোড়াদের থেকে আলাদা।এদের শারীরিক গঠন এদেরকে বেশি আকর্ষণীয় করে তোলে।

২) The Gypsy Vanner: এই ঘোড়াগুলি অন্যান্য সব ঘোড়াদের থেকে বেশি আকর্ষণীয় করে তোলে।এদের গায়ের রঙ এবং এদের পায়ের লোমের জন্য অন্যান্য সব ঘোড়াদের আলাদা করে তোলে।

৩) Akhal Take Horse: এই ঘোড়াগুলোকে ঘোড়ার প্রজাতির সুপার মডেল বলা হয়ে থাকে। এদের গায়ের রঙ খুবই ইউনিক হয়ে থাকে এবং এরা খুব চঞ্চল স্বভাবের হয়ে থাকে।এদের লাফ দেওয়ার পদ্ধতি এই ঘোড়াকে বেশি আকর্ষণীয় করে তোলে।

৪) Falabella Pony: আমরা আজ পর্যন্ত যত ঘোড়া দেখেছি সেগুলি সব লম্বা লম্বা।তবে এখন যে ঘোড়ার সম্পর্কে বলবো যাকে দেখলে চমকে যাবেন।এরা আকারে খুবই ছোটো হয়ে থাকে। এই প্রজাতিটি হল ঘোড়ার সব থেকে ছোটো প্রজাতি।               

৫) Bashki Curly Horse: এই প্রজাতির ঘোড়ার গায়ের লোমগুলি কোঁকড়ান হয় এবং এরা খুব শান্ত ও বুদ্ধিমান হয়ে থাকে।এই প্রজাতির ঘোড়াদের সাধারণত নতুন রাইডারদের রাইডিং শেখানোর কাজে ব্যবহার করা হয়।

Leave a Reply

Your email address will not be published.