হৃদরোগ থেকে শুরু করে ডায়াবেটিস সারাতে সাহায্য করে কোন ফুল গুলি?

নিউজ ডেস্ক: ফুল। আমরা সবাই জানি ফুল হল সৌন্দর্যের অংশ। প্রাচীনকাল থেকে সবারই জানা ফুল রূপচর্চার কাজে ব্যবহৃত হয়। ফুল দিয়ে অনুষ্ঠান বাড়ি ও সাজানো হয়ে থাকে। তেমনি ফুল যে স্বাস্থ্যের পক্ষেও  খুব উপকারী সেইটা অনেকের অজানা ।   ফুল যেমন চুলের সৌন্দর্য বাড়ায় ঠিক তেমনি ত্বকের  সৌন্দর্য ও বৃদ্ধি করে। 

ভারতীয় এক সংবাদমাধ্যম সুত্রের মতে ফুল নিয়ে গবেষণার প্রতিবেদন তুলে ধরা হয়েছে। গবেষণায় দেখানো হয়েছে চিনে ফেনোলিকস নামে একটি ফুল  প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি করে যা শরীরের বিভিন্ন দুরারোগ্য ব্যাধির সমাধান করে।

বিভিন্ন ফুলের উপকারিতা 

গোলাপ: ফুলের রাজা গোলাপ। এটি স্বাস্থ্যের জন্য বিশেষভাবে উপকারী। চিনা চিকিৎসকরা এই গোলাপ ফুল খুব ব্যবহার করে থাকে স্বাস্থ্যের জন্য। গোলাপে রয়েছে ফেনোলিকস যা বুকের জ্বালাপোড়া কমাতে সাহায্য করে। হৃদরোগ, ক্যান্সার,  ডায়াবেটিসের জন্য এই ফুল দরকার কারণ এই গোলাপ ফুলে থাকে ভিটামিন।

জুঁই:চা ও সালাদের সঙ্গে খাওয়া হয়ে থাকে এতে রয়েছে খুব সুগন্ধ। জুঁই এমন একটি ফুল যা ভাইরাস সংক্রমণের প্রতিরোধ করে।এর সুগন্ধ‌ই ভাইরাস দমন করতে সাহায্য করে।

পিওনি: পিওনি একটি সুন্দর ফুল। সাধারণত এটি কোন অনুষ্ঠান বাড়িতে সাজানো হয়ে থাকে কিন্তু গবেষকরা বলেছেন স্বাস্থ্যের জন্য ও খুব উপকারী। অবসাদ, দুশ্চিন্তা থেকে মুক্তি লাভ করে এই পিওনি ফুল।

প্যানসিজ: বিভিন্ন চিন্তা দূর করতে, মানসিক চাপ থাকলে এবং মন খারাপ থাকলে সাধারণত ভাবে এই প্যানজিন এই সমস্যাগুলো  দূর করে দেয় কারণ এটির গন্ধ খুব সুন্দর। শুধু মন ঠিক করার জন্যই নয় আরো অনেক খুব মারাত্মক রোগ আছে যেটার জন্য এই ফুল খুব উপকারী। হৃদরোগ, কিডনি, উচ্চ রক্তচাপ কমাতে পারে কারণ এই ফুলে রয়েছে অনেক পটাশিয়ামএবং খনিজ পদার্থ।

মেরিগোল্ড: চীনারা চায়ের সাথে এই ফুল মিশিয়ে খেয়ে থাকে কারণ এই ফুল স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী।এমনকি দৃষ্টিশক্তি বাড়াতে ও এই ফুল কার্যকারী।

ল্যাভেন্ডার: এই ফুলটির কার্যকারিতা হলো এই ফুল খুশকির জন্য খুব উপকারী কারণ এই ফুলে রয়েছে আন্টিসেপটিক। এই ফুলের গন্ধটাও সুন্দর। এই ফুল আইসক্রিম ও দইয়ের সাথে মিশিয়ে খেতে খুব ভালো লাগে।

জবা: এই ফুল অনেক কাজে লাগে কিন্তু শরীরচর্চার কাজের যেরকম জবাফুল লাগে তেমনি স্বাস্থ্যের ক্ষেত্রে জবাফুল খুব কার্যকারী। এই জবাফুল চা , সালাদের সঙ্গে মিশিয়ে খেলে  উপকারিতা পাওয়া যায় যা স্বাস্থ্যের পক্ষে ভালো। রক্তচাপও কোলেস্টরলের মাত্রা ঠিক রাখে এই জবা ফুল কারণ এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ।

চন্দ্রমল্লিকা: এই ফুলটি সাধারণত ভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় কারণ এতে রয়েছে খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট। এই ফুলের একটি গুরুত্বপূর্ণ গুণ হলো চায়ের সাথে এই ফুল মিশিয়ে খেলে স্বাস্থ্যের জন্য খুবই উপকারী হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published.