ডায়াবেটিস কমাতে ব্যায়াম এবং ঐ সংক্রান্ত নিয়মাবলীর পাশাপাশি যে কাজ করা উচিৎ

এ এন নিউজ ডেস্কঃ ডায়াবেটিস বা মধুমেহ আজকাল ঘরে ঘরে দেখা যায়। এই রোগে আক্রান্ত রুগি প্রায় ঘরেই আছে। অতিরিক্ত দুশ্চিন্তা, অতিরিক্ত খাওয়া দাওয়া এবং ঠিকমতো জীবনযাত্রা না করার ফলেই বেশিরভাগ মানুষ এই রোগে আক্রান্ত হয়ে থাকেন। তবে বেশ কিছু নিয়মের পাশাপাশি ঠিকমতো ব্যায়াম এবং খাওয়ার দাওয়ার পর্যাপ্ত ভাবে খেলেই এই রোগের থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ব্যায়াম এবং সংক্রান্ত নিয়মাবলী অতিরিক্ত ভোগ এবং দুশ্চিন্তার কারনে এই রোগের উৎপত্তি। সকালে ঘুম থেকে উঠে প্রাতঃকৃত সম্পন্ন করে যোগাসন করা উচিৎ। জানুশিরাসন, পশ্চিমোত্তাসন, অগ্নিসার এবং প্রানায়াম ও মূলবন্ধ ও মহাবন্ধ, কপাল্ভাতি এই যোগাসন গুলি করা উচিৎ। প্রতিদিন সকালে হাঁটা খুবই দরকার। এবং হাঁটার সাথে সাথে খালি হাতে ব্যায়াম এই রোগের আরগ্যের মূলমন্ত্র। অতিরিক্ত আহার এবং যৌন সম্ভোগ থেকে দীর্ঘদিনের জন্য দূরে থাকতে হবে।

খাওয়ার দাওয়ার চাকিতে পেষাই ছোলা এবং গম মেশানো আটা বা সয়াবিনের গম মেশানো আটার রুটি খেতে হবে। বাড়িতে পাতা টক দই, টক জাতীয় ফল এবং প্রচুর শাকসবজি খেতে হবে। বেগুন, তেলাকুচে, উচ্ছে, লাউ,পটল, শসা, গাছ পাকা টম্যাটো, কালোজাম, মোচা থোর দিয়ে ভাত খেতে পারেন। খালি পেটে লেটুস, থানকুনি, বেতো, ধনেপাতা, মেথি শাক, মেথি গুঁড়ো খাওয়া অভ্যাস করুন। এই রোগের পক্ষে বিশেষ উপকারি। মেথি রোদে শুকিয়ে গুঁড়ো করে মাঝে মাঝে সন্ধ্যাবেলায় প্রাণায়াম করে খেতে পারেন। কাজুবাদাম ও অল্প চিনেবাদাম এই রোগের পক্ষে বিশেষ উপকারি। যারা আমিষাশী তারা ছোটো মাছ বিশেষ করে মৌরালা এবং পুঁটি মাছ খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.