শরীর থেকে ক্লান্তি কমাতে ঘুমানো ছাড়াও আর যে কাজ গুলি করা উচিৎ

নিউজ ডেস্কঃ শরীরের ক্লান্তি কি আপনার শান্তি কেড়ে নিচ্ছে। এটা হওয়াটায় স্বাভাবিক ব্যাপার কারণ শরীর ক্লান্ত থাকা মানে কোন কাজে মন বসে না আর তার থেকে কাজে অসফলতার সম্মুখীন হতে হয় আর এর থেকে বারে জীবনে অশান্তি। তাই শান্তিতে থাকার জন্য আমাদের সবার আগে আমাদের শরীর থেকে ক্লান্তি দূর করতে হবে। ক্লান্তি কিভাবে দূর করবেন সেটা ভাবছেন তো? এত ভাবার দরকার নেই এই ক্লান্তি খুব সহজে দূর করতে পারবেন তার জন্য দরকার কিছু নিয়ম মেনে চলা। তাহলেই নিয়মগুলি জেনে নিন আর ক্লান্তি দূর করুন শরীর থেকে।

সচল থাকুন-ক্লান্তি লাগে নিজেকে সচল রাখার চেষ্টা করুন। কারণ আমাদের যখন ক্লান্তি লাগে তখন আমরা এক জায়গায় বসে থাকতে চাই। তবে এটি করবেন না। যদি কখনো অফিসে ক্লান্তি লাগে তখন কিছুক্ষণ উঠে হেঁটে আসুন। এতে দূর হবে ক্লান্তি। এছাড়া প্রতিদিন শরীর চর্চা করুন। যোগব্যায়াম সাইক্লিং ইতালি কাজ করুন এতে শরীরে ও মস্তিষ্কে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। যার ফলে ক্লান্তি দূর হয়ে যাবে।

প্রচুর জল খান-জল খাও আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। কারণ কম জল খেলে ডিহাইড্রেশন হতে পারে যার ফলে শরীর নিস্তেজ হয়ে যায় এবং মনসংযোগ নষ্ট হয়। তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল খাওয়া উচিত এদের শরীর সতেজ থাকে।

সময় মত ঘুমাতে যান-বেশি রাত করে ঘুমানোর অভ্যাস থাকলে সেটি কে ত্যাগ করুন। কারণ এতে ঘুমের ব্যাঘাত ঘটে যার ফলে ক্লান্তি সমস্যা বৃদ্ধি পায়। তাই তাড়াতাড়ি এবং একই সময়ে ঘুমানোর অভ্যাস করুন। এতে ক্লান্তি দূর হয়ে যাবে।

অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলুন-অতিরিক্ত ওজন থাকলে তার কারণে ক্লান্তি অবসাদ ও স্ট্রেস দেখা দেয়। আর এর থেকে নানারকমের শরীরে সমস্যা দেখা দেয়। তাই পরিমানমতো খাওয়া-দাওয়া ও শরীরচর্চা ওজন কমান। এটি শরীরের এনার্জি লেভেল বেড়ে যাবে।

বারে বারে খান-বর্তমানে ব্যস্ততার কারণে আমরা অনেক সময় আমাদের ব্রেকফাস্ট খাওয়া বাদ দিয়ে দিন। তাই এর ফলে দুপুর বিকালের দিকে খুব খিদে পায় যার ফলে প্রচুর খেয়ে ফেলি আর এর থেকে ক্লান্তি চলে আসে। তাই ব্রেকফাস্ট বাদ দিলে চলবে না। আর একবারে বেশি না খেয়ে সারাদিন অল্প অল্প করে খান এতে অতিরিক্ত পেট ভরার কারণে যেমন ক্লান্তি দেখা দেবে না ঠিক তেমনি আপনাকে সচল রাখতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published.