অবলুপ্ত প্রায় খাবারের তালিকায় কাতরি। রইল ভিডিও

নিউজ ডেস্ক  –   জীবনে বেঁচে থাকার প্রথম মূল উপাদান হলো খাদ্য। তবে কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে এক ঘেয়েমি ঘরোয়া খাবার  খেয়ে  খাবারের উপর থেকে রুচি  উঠে গেছে মানুষের। সে কারণে অনেকে ভারতীয় খাবার ছেড়ে বিদেশি খাবারের স্বাদ নিয়ে থাকে। তবে এখানে এমন একটি খাবারের রেসিপি উল্লেখ করা হয়েছে চিটিং বর্তমানে প্রায় অবলুপ্ত। খাবারটি উদ্ভব কোথা থেকে হয়েছে সেটির ইতিহাস নিয়ে রয়েছে যথেষ্ট জল ঘোলা বিষয়।  এমনই এক সুস্বাদু খাবারের নাম হলো কাতরি। 

উপকরণ :- 

১)ময়দা ১ কেজি

২) ফুড কালার পরিমাণ মতো

৩) নারকেল কুরানো হাফ বাটি

৪) ঘি দু’চামচ

৫) চিনি এক চামচ

৬) এলাচ গুঁড়ো হাফ চামচ

পদ্ধতি :-   পুরনো ও হারিয়ে যাওয়া সুস্বাদু খাবার কাতরি বাড়ানোর জন্য ৫০০-৫০০ করে আলাদা জায়গায় ময়দা নিয়ে ভালো করে মেখে রাখতে হবে।  তবে একটি মাখা ময়দা সাদা থাকবে এবং অন্যটিকে হলুদ ফুড কালার দিয়ে  ভালো করে মেখে রাখতে হবে।  এরপরেই দুটি থেকে লেচি কেটে নিয়ে আলাদা করে বেলে গোলাকৃতিতে বেলে নিয়ে আলাদা পাত্রে রাখতে হবে।  এরপর সেগুলো কিছুক্ষণ রেখে দিলে হালকা শুকিয়ে গেলে কাইচির সাহায্যে কুচি কুচি করে কেটে নিতে হবে।  এরপরই একটা পাত্রে অর্ধেক জল নিয়ে তার মধ্যে ১/২ চামচ লবণ দিয়ে   হালকা ফুটিয়ে দিতে হবে।  তবে গ্যাস ধরা অবস্থায়  তার মধ্যে আগে থেকে কুচি করে কেটে রাখা ময়দার ময়ামটিকে দিতে হবে।  ৪-৫ মিনিট পর  ফুটে উঠলে সেটিক একটি ঝুড়িতে ঢেলে ঠান্ডা করতে হবে।   

অন্যদিকে একটি পাত্র গরম করে তার মধ্যে দু’চামচ ঘি, হাফ বাটি নারিকেল কুচি,  এক চামচ চিনি দিয়ে ভালো করে নেড়ে দিতে হবে।  যতক্ষণ না পর্যন্ত চিনি  ভালো করে কলেজ আছে ততক্ষণ নাড়াচাড়া করতে হবে।  এরপর যখন সেটি গলে যাবে তখন নারকেলের মধ্যে আগে থেকে সিদ্ধ করে রাখা ময়দার ময়মনসিংহ কুচি দিয়ে  উপর থেকে সামান্য পরিমাণে এলাচ গুঁড়া ছড়িয়ে দিতে হবে।  এরপরেই সামান্য কিছুক্ষণ নাড়াচাড়া করলে তৈরি হয়ে যাবে নবাবী পনির’। 

Leave a Reply

Your email address will not be published.