৮০০ কচ্ছপের পিতা। বর্তমানে বয়েস কত জানেন?

নিউজ ডেস্ক – বর্তমানে বিশ্ব উষ্ণায়ন অথবা পরিচর্যার অভাবে হারিয়ে যেতে বসেছে বহু  প্রাণিকুল। ঠিক এরকমই পৃথিবীর বুক থেকে হারিয়ে যেতে বসেছিল দৈত্যাকৃতির প্রজাতির কচ্ছপের বংশ। কিন্তু হারিয়ে যাওয়ার হাত থেকে প্রজাতিকে উদ্ধার করল একটি ১০০ বছরের কচ্ছপ। যার নাম দিয়েগো। যার জন্য আজ পৃথিবীর বুকে টিকে রয়েছে এক বিরল প্রজাতির বৃহদাকৃতির  কচ্ছপের বংশ।

বৈজ্ঞানিকরা জানিয়েছেন দীর্ঘদিন ধরে ধীরে ধীরে ক্ষয়ক্ষতির মাধ্যমে অবশিষ্ট মাত্র হাতে গোনা কয়েকটি বৃহদাকৃতির কচ্ছপ ছিল। যার কারণে ভবিষ্যতে যাতে এই প্রজাতির কচ্ছপ বেঁচে থাকে তার জন্য আমেরিকার ক্যালিফোর্নিয়া সান্তাক্রুজ দীপে একটি অনুষ্ঠান কর্মসূচির আয়োজন করে দিয়েগোকে ১৪টি পুরুষ কচ্ছপের সঙ্গে যৌন মিলন করানো হয়। তবে বিজ্ঞানীদের প্রচেষ্টার পাশাপাশি প্রজননের বিশেষ ক্ষমতা থাকার কারণে প্রায় ৮০০টি শিশু বাচ্চা কচ্ছপের জন্ম দেয় দিয়েগো। 

পরবর্তীতে জানা গিয়েছে শিশু জন্ম দেয়ার পরেই নিজের দ্বীপ এসপ্যানোলায় চলে যায় মা কচ্ছপ দিয়েগো। তবে গণনা অনুযায়ী ৫০ বছর আগেই বৃহদাকৃতির এই প্রজাতির পুরুষ কচ্ছপ ছিল ৫০টি ও মহিলা কচ্ছপ ছিল ১২টি। তবে নতুন শিশুরা জন্মগ্রহণের পর গণনা করে দেখা গিয়েছে ১৯৬০ দশক থেকে বর্তমান পর্যন্ত বৃহদাকৃতির এই বিরল প্রজাতির কচ্ছপের সংখ্যা রয়েছে ২০০০টি। এই গড়ের  মধ্যে ৪০ শতাংশ কচ্ছপের সংখ্যার অবদান রয়েছে দিয়েগোর। দিয়েগোর এই  অবদানকে সর্বদায় মনে রাখবে গোটা পৃথিবী। কারণ নিজের প্রজাতির বিলুপ্ত না হতে দিয়ে গোটা পৃথিবীর প্রাণীকুলের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করেছে এই ১০০ বছরের কচ্ছপটি।

Leave a Reply

Your email address will not be published.