বাড়িতে বানিয়ে ফেলুন জিভে জল আনা গাজরের বরফি

নিউজ ডেস্ক  – শীতের মরসুম মানেই এক ঝাঁক সবজির সমাহার। রীতিমতো তার মধ্যেই থাকে গাজর। তবে একঘেয়েমি ভাবে গাজরের তরকারি কিংবা অসভ্য হালুয়া খাওয়ার থেকে এবার নতুনত্ব পদ্ধতিতে গাজরের বরফি তৈরি করে খাওয়া যেতে পারে। সেক্ষেত্রে গাজরের গুনাগুন যেমন বজায় থাকবে সেরকম মুখের স্বাদ বদলাবে। 

উপকরণ:- 

১) ঘষে রাখা গাজর  ২কাপ

২) কনডেন্সড মিল্ক ১ ক্যান

৩) গুঁড়ো দুধ ১/২ কাপ

৪) লিকুইড দুধ ২ কাপ

৫) এলাচ গুঁড়ো ১/৪ চামচ

৬) ঘি ১ টেবিল চামচ

৭) ছাঁচ

৮) কাজু ও আমন্ড গেস্ট ২৫০ গ্রাম

পদ্ধতি :-   ঘরোয়া পদ্ধতিতে খুব সহজভাবেই গাজরের বরফি তৈরি করতে গেলে প্রথমে কড়াইতে  ঘি দিয়ে তার মধ্যে ঘষে রাখা গাজর গুলি দিতে হবে।  সেটি ৭-৮ মিনিট হালকা আঁচে ভেজে নেওয়ার পর তার মধ্যেই লিকুইড দুধ দিয়ে সেটি ১৫-২০  মিনিটের মতো দুধের সঙ্গে ফুটাতে হবে।  যখন দুধ শুকিয়ে ঘন হয়ে যাবে এবং গাজন গরম হয়ে যাবে তখন প্যানের মধ্যে  একে একে কনডেন্স মিল্ক,   গুঁড়ো দুধ আর এলাচ গুঁড়ো দিয়ে ভালো করে মেশাতে হবে।  এরপরে হালকা আছে সেটিকে ৮-১০ মিনিট ছেড়ে দিতে হবে।  মিশ্রণটি ঘন হয়ে উঠলেও ভালো করে ফুটে গেলে উপর থেকে কাজুও আমন্ড পেস্ট দিতে হবে স্বাদ বৃদ্ধির জন্য।  

হালুয়া আছে সেটি একটি পাত্রে নামিয়ে প্রথমে ঠান্ডা করে নিতে হবে।  এরপর ছাঁচে অল্প ঘি মাখিয়ে অল্প অল্প করে হালুয়া দিয়ে সেটির আকার দিতে হবে । আকৃতি চলে আসলে বরফি গুলির উপর কাজু পেস্তা ছড়িয়ে রুপোর রাংতা লাগিয়ে দিতে হবে। এরপরই বইগুলি সম্পূর্ণরূপে ঠান্ডা হয়ে শক্ত হয়ে গেলে সেটি অতিথিদের সমনে পরিবেশন করা যাবে।

Leave a Reply

Your email address will not be published.