দীর্ঘদিন  সুস্থ ভাবে বেঁচে থাকতে সবার প্রথমেই যে মূল্যবান কাজটি করতে হবে তা হল প্রাণখুলে হাসতে হবে

নিউজ ডেস্কঃ কে না চাই সুস্থ হয়ে বেঁচে থাকতে? শুধুমাত্র চাইলেই তো হবে না এর জন্য তো কিছু নিয়ম মেনে চলে তাহলে তো থাকতে সুস্থভাবে। একবার দেখে নিন প্রতিদিনের জীবনে মেনে চলার কয়েকটি নিয়ম।

১. প্রাণখুলে হাসুন : দীর্ঘদিন  সুস্থ ভাবে বেঁচে থাকতে সবার প্রথমেই যে মূল্যবান কাজটি করতে হবে তা হল প্রাণখুলে হাসতে হবে।কারন হাসি ওষুধের মত কাজ করে। সম্প্রতি  গবেষণা থেকে জানা গিয়েছে যে বোয়িং মেশিনে ১০ মিনিট ব্যায়াম করলে হার্টের যে উপকার হয় , দিনে শ’খানেক বার হাসলেও একই উপকার হয়।

২. পর্যাপ্ত ঘুমান : সুস্থ থাকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে অন্যতম হল পর্যাপ্ত ঘুম। কারন ঘুম শরীরের ক্লান্তি কমিয়ে দেয়।তাই প্রতিদিন  ৮-৯ ঘন্টার গাঢ় ঘুম প্রয়োজনীয়। আর যদি ভালো ঘুমাতে চান তাহলে  ঘুমের কয়েক ঘন্টা আগেই চা, কফি,সিগারেট খাওয়া বন্ধ করা উচিৎ।তবে ঘুমের ওষুধ নিয়মিত খাওয়াও ক্ষতিকর। এছাড়া ঘুমাতে যাওয়ার একঘন্টা আগে দরকার হলে ক্যালসিয়াম-ম্যাগনেশিয়াম সাপ্লিমেন্ট খেতে পারেন।

৩. খাবারে সচেতনতা :খাবারের দিকে সচেতন হওয়াটা তো অত্যন্ত জরুরী।যেমন ধরো চর্বিযুক্ত  বা খুব ভারি খাবার বেশি খাবেন না,তবে একেবারেই না খেলে বেশি ভালো। ভিটামিন এবং প্রোটিনযুক্ত খাবার বেশি করে রাখুন নিজের খাদ্য তালিকায়।

৪. ধূমপান ছেড়ে দিন :  ধূমপান আমাদের শরীরের পক্ষে ক্ষতিকারক।তাই আপনি যদি  দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকতে চান তাহলে এক্ষুনি ধূমপান ছেড়ে দেন। কারন ধূমপান নিঃসন্দেহে আপনার জীবনীশক্তি কমিয়ে দেয় এবং দেহে ক্যান্সারের সৃষ্টি করে।

৫. ব্যায়াম করুন : ব্যায়াম আমাদের শরীরের নানা সমস্যা থেকে মুক্তি দিতে সক্ষম।তাই প্রতিদিন নিয়ম করে কিছু হালকা শারীরিক কসরত আপনাকে ভাল রাখবে।এছাড়াও ব্যায়ামের ফলে শারীরিক গঠন ঠিক থাকে, শরীরে রোগ কম দেখা যায় ও ঘুমও ভাল হয় ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published.