বাসি রুটি হার্ট অ্যাটাক হওয়ার ঝুকি কমায়

নিউজ ডেস্কঃ বাসি রুটি খেলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে।এমন ধারনাই মনে মধ্যে পোষণ করে বহু মানুষ।তাই বাসি রুটি খাওয়া থেকে সবসময় বিরত থাকে।কিন্তু এটি আসলে একটি ভুল ধারনা।বাসি রুটি খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক নয় উল্টে উপকারি।এতে থাকা বিভিন্ন ধরনের উপাদান একাধিক সমস্যা দূর করে স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে।তাই বাসি রুটি খাওয়া থেকে আর নিজেদেরকে বিরত রাখবেন না।বাসি রুটি খাওয়ার ফলে কি কি উপকার পাওয়া যায়?  

এনার্জি লেভেল বাড়ায় : সকালে শরীরে এনার্জি বৃদ্ধি করতে বাসি রুটি এবং এক পেট জল খান। এতে পেট ভর্তি থাকার পাশাপাশি এনার্জি লেভেলও বৃদ্ধি পাবে।  

হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে: বাসি রুটি হার্ট অ্যাটাক হওয়ার ঝুকি কমায়।তাই নিয়মিত বাসি রুটি খান।কারন বাসি রুটি শরীরের মধ্যে রক্ত সঞ্চালনের  মাত্রা নিয়ন্ত্রণে রাখে।যার ফলে হার্টের স্বাস্থ্য ভালো থাকে । হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়।

হজম ক্ষমতা বাড়ায়: বাসি রুটি খাওয়ার ফলে হজমের সমস্যা দেখা দেয় এই রকমই ধারণাই পোষন করে বেশিরভাগ মানুষ।আদৌতে এই ধারনাটি সঠিক নয় উল্টে হজম ক্ষমতা বৃদ্ধি করে।শুনে অবাক হলেও এটাই সত্য।কারন এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা হজম ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে। শরীরের ওজন কমায়: ওজন নিয়ে চিন্তিত? তাহলে নিয়মিত বাসি রুটি খান।কারন এর মধ্যে থাকে ফাইবার যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। যার ফলে খিদে কম পাবে এবং খাওয়ার পরিমাণও কমবে। এইজন্য সকালে ব্রেকফাস্টে খান বাসি রুটি।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: শরীরে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হলে ঠান্ডা দুধ দিয়ে বাসি রুটি খান। এতে শরীরের মধ্যে  এমন কিছু পরিবর্তন হয়, যার ফলে শরীরের মধ্যে সোডিয়াম বা নুনের পরিমাণ হ্রাস পায়। এতে রক্তচাপের মাত্রায় নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও শরীরকে ঠান্ডা রাখতে দুধ-রুটি খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.