আপনার বাহু মাথার উপরে তুলে শুরু করুন, হাতের তালু সংযুক্ত করুন এবং আপনার আঙ্গুলগুলিকে প্রসারিত করুন। অফিসে বসে যে ব্যায়াম করবেন

রিয়া আচার্যঃ বর্তমানে দিনে কাজের চাপে মানুষের হাতে সময়ের বড্ড অভাব।যার কারনে মানুষ শরীরচর্চা করার থেকে অনেকটা দূরে চলে গেছে।শরীরচর্চা যা আমাদের শরীরকে সুস্থ রাখতে বিশেষভাবে সাহায্য করে।কিন্তু কাজে চাপ আমাদের সুস্থ থাকার উপায়টাকে কেড়ে নিয়েছে।তবে কথায় আছে যে ইচ্ছে থাকলে উপায় হয়।তাই কাজে চাপে ব্যায়াম জন্য আলাদা করে সময় বের করতে পারলেন না তো তাতে কি হয়েছে।এবার থেকে অফিসের কাজের ফাকেই নয় একটু ব্যায়াম করে নিলেন।তাতে আর ব্যায়াম জন্য আলাদা করে সময় বার করার আর দরকার নেই।এই ব্যায়ামগুলি সম্পর্কে যোগ ট্রেনার তুলিকা দাশগুপ্ত বলেছেন যে “ডেস্কটপ যোগ হল তাদের জন্য নিখুঁত সমাধান যারা একটি সহজ, আরামদায়ক ব্যায়াম চান যা তারা তাদের ডেস্কে বসে বসে করতে পারে। দীর্ঘ কর্মদিবসের সময় মানসিক চাপ কমাতে এটি চমৎকার। এই প্রোগ্রামটি দীর্ঘ সময় ধরে বসে থাকা পেশীগুলিকে লক্ষ্য করে।” তাহলে জেনে নেওয়া যাক কিছু ডেস্কটপ যোগা সম্পর্কে যা আপনাদের স্বাস্থ্যকে সুস্থ রাখতে সাহায্য করবে। 

Desk Yoga Seated Crescent Moon:

আপনার বাহু মাথার উপরে তুলে শুরু করুন, হাতের তালু সংযুক্ত করুন এবং আপনার আঙ্গুলগুলিকে প্রসারিত করুন। 2-3 গভীর শ্বাসের জন্য আলতো করে একপাশে ঝুঁকে পড়ুন। অন্য দিকে একই পদ্ধতি পুনরাবৃত্তি করুন.

Seated Twist:

বসা অবস্থায়, আপনার হাত আপনার চেয়ারের পিছনের বাহুতে রাখুন, আপনার বুক এবং পেটকে আলতো করে একপাশে মোচড় দিন। অন্য দিকে পুনরাবৃত্তি করার আগে 4-5 শ্বাস ধরে রাখুন।

পুনরাবৃত্তি করুন।

Sit and Stand Chair Pose:

আপনার পা মেঝেতে সমতল এবং আপনার হাঁটু 90-ডিগ্রি কোণে রেখে বসে থাকা অবস্থায় শুরু করুন। আপনার হিল দিয়ে চেপে এবং শুধুমাত্র আপনার পা এবং গ্লুট ব্যবহার করে, দাঁড়ানোর পথ তৈরি করুন। নিতম্বকে এদিক থেকে ওপাশে না সরিয়ে শুধু আপনার পায়ের পেশী ব্যবহার করে ধীরে ধীরে ফিরে বসুন। 

Restorative Pose:

আপনার পা মেঝেতে সমতল রাখুন এবং আপনার হাতকে আপনার ডেস্কের উপরে রাখুন। আপনার মাথাটি আপনার বাহুর উপরে রাখুন এবং 5 মিনিট পর্যন্ত গভীরভাবে শ্বাস নিন।

Leave a Reply

Your email address will not be published.