লক্ষ্মী পূজাতে কেন তুলসী পাতা ব্যবহার করা হয়না?

নিউজ ডেস্কঃ হিন্দুশাস্ত্র অনুসারে, যেকোনো পূজা সম্পূর্ণ করতে তুলসি পাতা লাগে।তাই পুজোর ক্ষেত্রে তুলসি পাতার ব্যবহারের মাহাত্ম আমরা সবাই জানি।কিন্তু আপনারা একটা বিষয় জানলে অবাক হবে যে যেই পাতা ছাড়া কোন দেবদেবতাদের পূজা সম্পূর্ণ হয় না সেই পাতার ব্যবহার করা নিষেধ আছে লক্ষ্মী পূজাতে।কিন্তু কেন  লক্ষ্মী পূজাতে তুলসি পাতা ব্যবহার করা নিষেধ? এই নিয়ে  কি বলছে পুরান?  

পুরাণ অনুযায়ী, দেবী তুলসীর অভিশাপের কারনে ভগবান বিষ্ণু শিলায় পরিনত হয়ে ছিলেন। এরপর থেকে ভগবান বিষ্ণুর স্থান হয়েছিল তুলসী গাছের নিচে।দেবী লক্ষ্মী তুলসি দেবীর কারনে স্বামীকে শিলায় পরিণত হতে দেখে দেবী তুলসীর উপর খুবই ক্রোধিত হয়ে যান।তাই মানা হয় যে  লক্ষ্মীপুজোয় তুলসী পাতা ব্যবহার না করার পিছনে এটি একটি অন্যতম কারণ।

পুরাণ অনুযায়ী, বলা হয় যে তুলসি দেবী ছিলেন ভগবান বিষ্ণুর বিশেষ আশীর্বাদধন্য এবং অত্যন্ত প্রিয়।এমনি পুরান থেকে জানা যায় যে তুলসি দেবীর সাথে শালগ্রাম শিলার বিবাহ হয়েছিল। যেহেতু শ্রীলক্ষ্মীদেবীও বিষ্ণুদেবের স্ত্রী ছিলেন তাই লক্ষ্মীদেবীর সতীন হিসাবে মানা হয় তুলসিদেবীকে।এই কারনে লক্ষ্মী পুজোতে তুলসি পাতার ব্যবহার করা নিষেধ।

Leave a Reply

Your email address will not be published.