পৃথিবীর কোন প্রাণীর নকল মাথা আছে জানেন?

ওয়েব ডেস্কঃ সমগ্র পৃথিবী বিভিন্ন জীববৈচিত্রের ভর্তি। আমাদের চারপাশে রয়েছে কত অদ্ভুত অদ্ভুত প্রাণী। তাদের কত জন কেই বা আমরা চিনি। এই অস্ট্রেলিয়াতেই রয়েছে এক অদ্ভুত গিরগিটি জাতীয় প্রাণী। Thorny Devil নামক এই সরীসৃপ এর অপর নাম  mountain devil।

8 ইঞ্চি লম্বা অস্ট্রেলিয়ার বাসিন্দা এই প্রাণীর সমগ্র কাঁটায় ভর্তি। সাধারণত মরুভূমি অঞ্চলের বাসিন্দা হওয়ার সুবাদে আত্মরক্ষার কৌশল এরা বেশ পটু ।সবচেয়ে অবাক করা বিষয় হলো এদের একটি নকল মাথাও আছে। কোনরকম ভাবে বিপদের সম্মুখীন হলে আত্মরক্ষার্থে এরা তাদের মাথা গুঁজে দেয় বালির ভেতরে এবং বাইরে থেকে দেখা যায় শুধু এদের নকল মাথা।

তবে চমকের শেষ কিন্তু শুধু এখানেই নয়। এদের সর্বাঙ্গ বড় বড় কাটায় ভর্তি থাকার ফলে আকারে ছোট হওয়া সত্ত্বেও এরা নিজেদের প্রাণ বাঁচাতে পারে। এছাড়াও স্থান ও আবহাওয়ার সাথে সাথে এরা খুব সহজেই নিজেদের গায়ের রং পাল্টে আত্মগোপন করতে পারে।যেমন-মরুভূমির শুষ্ক ও রুক্ষ আবহাওয়ায় এবং হলুদ বাড়িতে ইটের গায়ের রঙ ফ্যাকাশে হলুদ বা হালকা লাল হয়ে যায় আবার ঠিক বিপরীতভাবে ঠান্ডা আবহাওয়ায় এদের গায়ের রং হয়ে যায় গাঢ়। যা এদের আত্মগোপন করতে সাহায্য করেন।

এদের আরেক অদ্ভুত বৈশিষ্ট্য হলো এরা কিন্তু নিজের ইচ্ছামত নিজেদের শরীরের আকার বাড়াতে বা কমাতে পারে। রুক্ষ মরুভূমি এলাকার বাসিন্দা হওয়ার ফলে এরা প্রায়ই বিভিন্ন বিপদের মুখোমুখি হয়। আকারে ছোট হওয়ার ফলে বিপদের সংখ্যার যেন আরো বেশি। কিন্তু প্রকৃতির অদ্ভুত বৈচিত্র এদের এমন ভাবে তৈরি করেছে যে কোন রকম ভাবে বিপদের সম্মুখীন হলে এরা নিজেদের শরীরের আকার বৃদ্ধি করতে পারে।এরা সাধারণত নিজেদের শরীরকে ফুলিয়ে ফেলতে পারে ফলে এদেরকে বড় দেখায় যার ফলে শিকারির এদেরকে খাদ্য হিসাবে গিলতে অসুবিধা হয়।

তবে বর্তমানে বিশ্ব উষ্ণায়ন ও আবহাওয়ার ক্রমাগত পরিবর্তনের ফলে এই অদ্ভুত প্রাণীও বিলুপ্তির পথে এগিয়ে চলেছে।

Leave a Reply

Your email address will not be published.