ফল খাওয়া স্বাস্থ্য পক্ষে খুবই উপকারি সেটা আমরা সবাই জানি।কিন্তু তার জন্যও রয়েছে একটি নিদিষ্ট সময়

নিউজ ডেস্কঃ দিন দিন যেন মানুষের শরীরের প্রতি অসাবধানতা বেড়েই চলেছে যার থেকে নানা রোগ শরীরে বাসা বাঁধছে।তাই এবার নিজেদের শরীরের প্রতি সচেতন হয়ে  শরীরকে রোগমুক্ত রাখার চেষ্টা করুন।আর এর জন্য বেশি কিছু করার দরকার নেই শুধু কিছু নিয়ম মেনে চলুন।

১। ফল খাওয়া স্বাস্থ্য পক্ষে খুবই উপকারি সেটা আমরা সবাই জানি।কিন্তু তার জন্যও রয়েছে একটি নিদিষ্ট সময়। যেমন- যদি  ভাত খাওয়ার পর ফল খায় তাহলে তা উপকারের থেকে শরীরে ক্ষতি বেশি করে।এই জন্য ভাত খাওয়ার পর অন্তত দু/এক ঘন্টা পর ফল খাওয়া উচিৎ।

২। বহু মানুষের কাছে সিগারেটের খাওয়া এমন একটি নেশা হয়ে দাঁড়িয়েছে যে পেট পুরে ভাত খাওয়ার পর তাদের সিগারেটের খেতেই হবে।কিন্তু এই অভ্যাসটি যে কতটা ক্ষতিকারক তা বলে বোঝানোর মতো নয়।খাওয়ার আগে সিগারেট খাওয়া যতটা না ক্ষতিকারক খাবার খাওয়া পর তা শরীরের পক্ষে ১০ গুণ বেশি ক্ষতিকারক।

৩। ব্যায়াম করা শরীরের পক্ষে খুবই উপকারী সেটা আমরা সবাই জানি।কিন্তু খালি পেটে এই ব্যায়াম করা যতটা উপকারী খাবার পরপরই ব্যায়াম করা ঠিক ততটায় ক্ষতিকারক।এতে শরীরে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।এই জন্য খাওয়ার পরপরই ব্যায়াম করা একদমই উচিৎ নয়।

৪।ভাত ঘুমের অভ্যাস অনেক মানুষেরই আছে।কিন্তু এই খাবার খাওয়া পরে সাথে সাথে ঘুমিয়ে পড়াটা আমাদের শরীরে পক্ষে খুবই ক্ষপতিকারক।এতে শরীরে মেদ জমে যায়।যার ফলে শরীরে নানা ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে।তাই খাবার খাওয়ার পরপরই ঘুমাবে না।  

৫। অনেক মানুষ আছে যারা খাবার খাওয়া পরে সাথে সাথে হাঁটা শুরু করে দেয়।কিন্তু খাবার খাওয়ার পরেই এই কাজটি করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।তাই খাবার খাওয়ার সাথে সাথে না হেঁটে  কিছুক্ষণ পরে হাঁটবেন।

Leave a Reply

Your email address will not be published.