কোন দেশে বাচ্চাদের সকাল-দুপুর-রাত যেকোনো সময় স্কুল করার সুযোগ দেওয়া আছে?

নিউজ ডেস্ক- পৃথিবীর মধ্যে সবথেকে বেশি বজ্রপাত কোন দেশে হয় জানেন? দক্ষিণ আমেরিকার উত্তর উপকূলে ক্যারিবিয়ান সাগরের তীরে অবস্থিত দেশ ভেনেজুয়েলা। এই দেশের রাজধানী ও বৃহত্তম শহর হল কারাকাস। এই দেশের সরকারি ভাষা হল স্প্যানিশ। এই দেশের মোট আয়তন 9,16,445 বর্গ কিলোমিটার। এবং এই দেশের মোট জনসংখ্যা হল 28,435, 940 জন। 300 বছরেরও বেশি সময় ধরে এই দেশ স্পেনীয়দের উপনিবেশ ছিল।

ভেনিজুয়েলা দেশ সম্পর্কে কিছু অজানা তথ্য হলো

1. এই দেশের প্রায় বেশিরভাগ অংশের জঙ্গল আবৃত। যার জন্য এই দেশে প্রচুর পরিমাণে জন্তু-জানোয়ার রয়েছে।

2. এই দেশের বাচ্চাদের স্কুলে যাওয়া নিয়ে বিশেষ সুবিধা রয়েছে। এখানে বাচ্চাদের সকাল-দুপুর-রাত যেকোনো সময় স্কুল করার সুযোগ দেওয়া আছে। তারা মনে করে সময়ের থেকে পড়াশোনা করাটা বেশি জরুরি অর্থাৎ যখন মন চাইবে সে তখন পড়াশোনা করতে পারবে।

3.পৃথিবীর মধ্যে সবথেকে বেশি বজ্রপাত এই দেশে হয় যার জন্য ভেনেজুয়েলাকে বজ্রপাতের দেশ বলা হয়।

4.  এই দেশে প্রচুর পরিমাণে পেট্রোল উৎপাদন করা হয়। ভেনেজুয়েলা 80% পেট্রোল বিদেশে রপ্তানি করে। এবং এই দেশে পেট্রোলের দাম খুবই কম। যদিও এখানকার মানুষেরা বেশি গাড়ি চালাতে পছন্দ করেনা।

5. এদেশের মেয়েরা অনেক বেশি স্মার্ট ও সুন্দর হয়। মিস ইউনিভার্স কম্পিটিশনে এই দেশের মেয়েরা ছয়বার বিজয়ী এবং পাঁচবার মিস ওয়ার্ল্ড কম্পিটিশন খেতাব অর্জন করেছে। এবং সাতবার মিস ইউনিভার্স প্রেগন্যান্ট এর খেতাব এই দেশের মেয়েরা অর্জন করেছে।

6. এই দেশ যতটা সুন্দর ততটাই ভয়ানক। পৃথিবীতে যত গুলো unsafe কান্ট্রি রয়েছে তার মধ্যে ভেনেজুয়েলা একটি। এই দেশের মানুষের জীবনের কোন মূল্য নেই। এদেশে কথায় কথায় বন্দুক চালানো শুরু হয়।

7. Road-accident দিক থেকে এই দেশ সবথেকে খারাপ দেশগুলোর মধ্যে একটি।

8. এই দেশের ম্যাকডোনাল্ডের দাম অনেক বেশি। প্রায় একটি ম্যাকডোনাল্ড কিন্তু এখানে 4 ডলার এর প্রয়োজন হয়।

9. এই দেশে যখন ইলেকশন হয় তার 21 ঘণ্টা আগে থেকেই মদ বিক্রি সম্পূর্ণ বন্ধ করা হয়।

10. এই দেশের কাটেতুমবো রিভার এর সবথেকে বেশি বজ্রপাত হয়। 2015 সালে রাতে 1 লাখেরও বেশি বজ্রপাত হয়েছিল। এখন এই জায়গায় একটি পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে বহু সংখ্যক পর্যটক রাতে এই জায়গায় ভ্রমণে আসে।

11. Venezuela’s দেশে স্থিত দুনিয়ার সবথেকে বড় ঝরনা এঞ্জেল ওয়াটারফল যেটি ক্যানিমা ন্যাশনাল পার্কে রয়েছে। 979 মিটার উঁচু থেকে এই ঝর্ণার জল নিচে পড়ে।

12. এই দেশের রাজধানীতে ক্রিসমাস বিশেষভাবে পালন করা হয়ে থাকে এই দিনটিতে সকলকে সকাল সকাল উঠে প্রে করতে হয় এবং এই দিনটিতে বারোটা পর্যন্ত পুরো শহরের লকডাউন ঘোষণা করা হয় অর্থাৎ এই দিনটিতে আপনি বাড়ি থেকে বেরোতে পারবে কিন্তু আপনি গাড়ি চালাতে পারবেন না।

13. এই দেশের মানুষরা খুবই রোমান্টিক প্রকৃতির হয় তারা স্কুল ও কলেজ জীবন থেকেই প্রেমিক-প্রেমিকা বানিয়ে নেয়। এবং এই দেশটিতে প্রতিদিন বিকেল বেলায় বহু সংখ্যক প্রেমিক-প্রেমিকাকে একসঙ্গে ঘুরতে দেখা যায়।

14. এই দেশে অদ্ভুত নিয়ম হলো এদেশে বিবাহের জন্য একজন ছেলের বয়স নূন্যতম 14 বছর এবং একজন মেয়ের বয়স 16 বছর হওয়া উচিত।

15. এই দেশে বাচ্চাদের জিনিসপত্র কেনার জন্য বার্থ সার্টিফিকেট দেখানো আবশ্যক হয়ে থাকে। যার জন্য মায়েদের সব সময় বাচ্চাদের বার্থ সার্টিফিকেট নিজেদের কাছে এক্কেবারে নিয়ে চলাফেরা করতে হয়।

Leave a Reply

Your email address will not be published.